আত্মসম্মানের দোহাই দিয়ে ভরা এজলাসে ইস্তফা দিলেন হাইকোর্টের বিচারপতি

Written by SNS August 5, 2023 4:32 pm

নাগপুর, ৫ আগস্ট– ভরা কোর্টরুমে সকলের সামনে ক্ষমা চেয়ে নিয়ে কাজে ইস্তফা দিলেন হাইকোর্টের বিচারপতি । জানালেন, আত্মসম্মানের সঙ্গে আপস করা সম্ভব নয়।

শুক্রবার সকলের সামনেই ইস্তফা দিয়েছেন বোম্বে হাইকোর্টের বিচারপতি রোহিত দেও । নাগপুরের একটি এজলাসে ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি পদত্যাগ করেন। ঘটনাস্থলে উপস্থিত এক আইনজীবী জানিয়েছেন, এদিন বিচারপতি দেও জানান, ‘আদালত চত্বরে যাঁরা উপস্থিত রয়েছেন তাঁদের প্রত্যেকের কাছে আমি ক্ষমা চেয়ে নিচ্ছি। আমি আপনাদের বকাবকি করেছি কারণ, আমি কাজে উন্নতি দেখতে চেয়েছি। আমি আপনাদের কাউকে কষ্ট দিতে চাই না কারণ আপনারা প্রত্যেকে আমার কাছে পরিবারের মতো। খুবই দুঃখের সঙ্গে আমি জানাচ্ছি যে আমি আমার পদত্যাগ পত্র জমা দিয়েছি। আমি আত্মসম্মান বিসর্জন দিয়ে কাজ করতে পারব না। আপনারা আপনাদের কাজ চালিয়ে যান।’

ঘটনার আকস্মিকতায় হতভম্ব হয়ে যান উপস্থিত সকলে। পরে সাংবাদিকদের দেওয়া একটি সাক্ষাৎকারে বিচারপতি দেও জানান, কিছু ব্যক্তিগত কারণে পদত্যাগ করেছেন তিনি। ইতিমধ্যেই ভারতের রাষ্ট্রপতির কাছে সেই ইস্তফা পত্র তিনি পাঠিয়ে দিয়েছেন বলে জানিয়েছেন।

২০২২ সালে দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক জিএন সাইবাবাকে তাঁর যাবজ্জীবন কারাদণ্ডের সাজা মকুব করে মাওবাদী হামলার ঘটনায় যুক্ত থাকার মামলা থেকে খালাস করে দিয়েছিলেন বিচারপতি দেও। তিনি তাঁর পর্যবেক্ষণে জানিয়েছিলেন, ইউএপিএ আইনের অধীনে বৈধ অনুমোদনের অনুপস্থিতি বিচারপ্রক্রিয়া বাতিল করে দেওয়ার জন্য যথেষ্ট।

সুপ্রিম কোর্ট পরে তাঁর সেই রায় স্থগিত করে দেয় এবং হাইকোর্টের নাগপুর বেঞ্চকে নির্দেশ দেয় নতুন করে মামলাটির শুনানি শুরু করার জন্য।

বিচারপতি দেও ২০১৬ সালে মহারাষ্ট্রের অ্যাডভোকেট জেনারেল হিসেবে কাজ করেছেন। ২০১৭ সালে বোম্বে হাইকোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত হন তিনি। তাঁর অবসর নেওয়ার কথা ছিল ২০২৫ সালের ডিসেম্বর মাসে। যদিও সেই মেয়াদ শেষ হওয়ার আগেই কাজ থেকে অব্যাহতি বেছে নিলেন তিনি।