পঞ্চায়েত ভোটে নিহতদের পরিবারের ১ জনকে চাকরি 

Written by SNS November 17, 2023 8:04 pm

কলকাতা, ১৭ নভেম্বর – পঞ্চায়েত ভোটে নিহতদের পরিবারের একজনকে চাকরি দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। শুক্রবার নবান্নে ছিল রাজ্য মন্ত্রিসভার বৈঠক। সেই বৈঠকেই সিদ্ধান্ত হয় গত পঞ্চায়েত নির্বাচনে যাঁরা রাজনৈতিক হিংসার বলি হয়েছেন তাঁদের পরিবারের একজনকে চাকরি দেওয়া হবে।

পঞ্চায়েত ভোটের পর নবান্ন থেকে সাংবাদিক সম্মেলন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বলেছিলেন, “মোট ১৯ জন মারা গিয়েছেন। বেশির ভাগই আমাদের লোক মারা গিয়েছেন। তাঁদের পরিবারের ১ জনকে আমরা স্পেশাল হোমগার্ডের চাকরি দেব।” ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণের কথাও ঘোষণা করেন মমতা।

অন্যদিকে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেছিলেন, “৪৫ প্লাস চার, ৪৯ জনের মৃত্যু তো স্বীকারই করেননি। ১৯ জন স্বীকার করেছেন। আমার মনে হয় এই ১৯ জনের তালিকাও তৃণমূল করে দেবে। কারণ তৃণমূলের কিছু লোকজন মারপিট করতে এসে মারা গিয়েছেন। এই তালিকাতেও দলবাজি হবে। তৃণমূলের লোকজনকেই ২ লাখ টাকা, অস্থায়ী হোমগার্ডের ১২ হাজার টাকার মাইনের চাকরি দেবেন।”

গত পঞ্চায়েত ভোটকে কেন্দ্র করে বারবার উত্তপ্ত হয়েছে রাজ্যের বিভিন্ন জেলা। দক্ষিণ ২৪ পরগণার ভাঙড় থেকে কোচবিহার কিংবা মুর্শিদাবাদ, সর্বত্র হিংসার বলি হন সাধারণ মানুষ।  পঞ্চায়েতে নিহতদের পরিবারকে রাজনৈতিক রং না দেখেই চাকরি দেওয়া হবে বলে ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। এবার রাজ্য মন্ত্রিসভায় তা অনুমোদন পেল।