চাকরিতে নিয়োগে দুর্নীতির অভিযোগে উত্তাল জম্মু-কাশ্মীর, পুলিশের লাঠিচার্জ 

Written by SNS March 8, 2023 7:30 pm

 জম্মু, ৮ মার্চ – চাকরিতে নিয়োগে দুর্নীতির অভিযোগে ফের উত্তাল জম্মু-কাশ্মীর।চাকরিপ্রার্থীদের বিক্ষোভের জেরে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় লাঠিচার্জ করে পুলিশ। বেশ কিছু চাকরিপ্রার্থীকে আটকও করা হয়। চাকরিপ্রার্থীদের অভিযোগ, গত কয়েক বছরে জম্মু-কাশ্মীরে সব সরকারি পদে নিয়োগে পাহাড়প্রমাণ দুর্নীতি হয়েছে। ঘুষ নিয়ে চাকরিতে নিয়োগ করা হয়েছে, রয়েছে প্রশ্নফাঁসের অভিযোগও। জম্মু-কাশ্মীর সার্ভিস সিলেকশন বোর্ডের বিরুদ্ধে রয়েছে নানা অভিযোগ। অভিযোগকারী চাকরিপ্রার্থীদের বক্তব্য, এবার নিয়োগের দায়িত্ব দেওয়া হয়েছে এমন এক সংস্থাকে, যারা একাধিক রাজ্য ব্ল্যাকলিস্টেড।

চলতি বছরে কাশ্মীরে সরকারি চাকরিতে নিয়োগের দায়িত্ব দেওয়া হয়েছে অ্যাপটেক এজেন্সি নামে এক সংস্থাকে, যাদের আগের রেকর্ড ভাল নয়। একাধিক রাজ্যে নিয়োগের ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ রয়েছে এই সংস্থার বিরুদ্ধে। সেই সংস্থাকে দায়িত্ব দেওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন রাজনৈতিক নেতারাও। এবার পথে নামলেন চাকরিপ্রার্থীরা।

বস্তুত, কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল হওয়ার পর থেকেই সেরাজ্যের প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভ রয়েছে জনতার। বহু ক্ষেত্রেই প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন স্থানীয়রা। কাশ্মীরি পণ্ডিতরাও প্রশাসনের ভূমিকায় খুশি নন। তাঁদের জোর করে বিপজ্জনক এলাকায় চাকরি করতে বাধ্য করা হচ্ছে বলে অভিযোগ। সব মিলিয়ে অগ্নিগর্ভ পরিস্থিতি জম্মু-কাশ্মীরের।