বিশ্বের বর্তমান পরিস্থিতি নিয়ে বৈঠকে জয়শঙ্কর ও ব্লিঙ্কেন 

Written by SNS September 29, 2023 6:35 pm
ওয়াশিংটন, ২৯ সেপ্টেম্বর –  ভারত – কানাডা সম্পর্কে চাপানউতোরের মধ্যেই বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বৈঠক করলেন মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে। ভারতীয় সময় বৃহস্পতিবার গভীর রাতে ওয়াশিংটনের ওই বৈঠকে বিশ্বের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয় দুই নেতার মধ্যে।  খালিস্তানি নেতা হত্যা নিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাম্প্রতিক অভিযোগের প্রসঙ্গও আলোচনায় এসেছে বলে বিদেশ মন্ত্রকের একটি সূত্রে খবর। যদিও সরকারি ভাবে এ বিষয়ে কিছু জানানো হয়নি। এছাড়াও দুই দেশের মধ্যে ‘ টু প্লাস টু ‘ বৈঠক আয়োজন করা নিয়েও দুজনের মধ্যে প্রাথমিক কথাবার্তা হয়।  
বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বর্তমানে ওয়াশিংটন ডিসিতে পাঁচদিনের সরকারি সফরে রয়েছেন। দিল্লির জি-২০ সম্মেলনের পর এই দুই দেশের মধ্যে এই বৈঠক। সফর নিয়ে ভারতের বিদেশমন্ত্রী এক্সে পোস্ট করে লেখেন, ‘আজ বিদেশ দফতরে আমার বন্ধু মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশসচিব ব্লিঙ্কেনের সঙ্গে দেখা হয়ে খুব ভালো লাগল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জুনের সফরে যে আলোচনা হয়েছিল তাকেই বিস্তারিতভাবে এগিয়ে নিয়ে যাওয়া হল। বিশ্বের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। খুব শীঘ্রই ‘ টু প্লাস টু ‘ বৈঠক করা নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে।’
জয়শঙ্কর আরও লেখেন, ‘প্রযুক্তি-সহ ভারত-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্কে সহযোগিতামূলক পরিস্থিতি গড়ে তুলতে এই আলোচনা হবে।’ তিনি লেখেন, ‘ কর্পোরেট দুনিয়ায় এখন ভারতকে নিয়ে বেশি আলোচনা হচ্ছে , যা খুবই গর্বের বিষয়।’ ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের আরও উন্নতি হবে বলেও আশাবাদী তিনি।   
নভেম্বরের প্রথমে মন্ত্রী পর্যায়ের এই বৈঠক হবে বলে জানা গিয়েছে। মার্কিন প্রতিনিধিদলের প্রতিনিধিত্ব করবেন ব্লিঙ্কেন এবং প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন। জয়শঙ্কর এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।  
 
অন্য দিকে, জয়শঙ্কর-ব্লিঙ্কেন বৈঠকের আগে আমেরিকার বিদেশ মন্ত্রকের মুখপাত্র ম্যাথু মিলার বলেন, “একটি বিষয় ইতিমধ্যেই স্পষ্ট করেছি, নিজ্জরের হত্যায় কানাডার তদন্তে সহায়তা করতে আমেরিকা ভারতকে উৎসাহিত করেছে।” এ ক্ষেত্রে ‘বিশেষ কৌশলগত মিত্র’ বলে ভারতকে কানাডা-প্রশ্নে ছাড় দিতে আমেরিকা নারাজ বলে মনে করা হচ্ছিল। যদিও চলতি সপ্তাহেই নিউ ইয়র্কে দাঁড়িয়ে ভারতের অবস্থান স্পষ্ট করে জয়শঙ্কর বলেছিলেন, “কেউ যদি কোনও প্রাসঙ্গিক নথি বা তথ্য দেয়, তা হলে সব সময়েই তা তদন্ত করে দেখতে রাজি।’’ পাশাপাশি নিজ্জর হত্যা নিয়ে ট্রুডোর অভিযোগকে ‘অযৌক্তিক এবং ভিত্তিহীন’ বলেন তিনি। 
জয়শঙ্কর-ব্লিঙ্কেন বৈঠক শেষে কানাডা প্রসঙ্গে কোন কথা হয়েছে কিনা তা জানা যায়নি। উভয়পক্ষই এই বিষয়ে নীরব থেকেছে।