আর্থিক প্যাকেজ পেতে ইউক্রেনকে দুই জাহাজ অস্ত্র পাঠাবে ইসলামাবাদ 

Written by SNS April 12, 2023 6:20 pm
ইসলামাবাদ, ১২ এপ্রিল– আন্তর্জাতিক অর্থভাণ্ডার আইএমএফ-এর থেকে বিপুল পরিমাণ আর্থিক প্যাকেজ পাওয়ার আশায় যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের পাশে দাঁড়ানোর ঘোষণা ইসলামাবাদের। পাকিস্তান পরিকল্পনা করছে ইউক্রেনকে ট্যাঙ্ক ও রকেট ভরতি ২৩০টি কন্টেনার পাঠানোর।তেমনই দাবি এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের।

উল্লেখ্য, প্রেসিডেন্ট জেলেনস্কি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে তাঁদের পাশে দাঁড়ানোর আরজি জানিয়েছেন।

জানা যাচ্ছে, এপ্রিলেই করাচির বন্দর থেকে যাত্রা শুরু করে পাকিস্তানের দু’টি জাহাজ এমভি বোকরাম ও এমভি খেরসন ওই অস্ত্রশস্ত্র পৌঁছে দেবে ইউক্রেনে। জাহাজগুলিতে আমেরিকা ও ইউরোপীয় ইউরোপীয় পতাকা থাকবে। পোল্যান্ড ও জার্মানির বন্দরের মাধ্যমে অস্ত্র পৌঁছে দেবে জাহাজ দু’টি। এক সংবাদমাধ্যমের দাবি, এর বিনিময়ে সাড়ে সাত বিলিয়ন মার্কিন ডলারের আর্থিক প্যাকেজ আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের কাছ থেকে পাবে পাকিস্তান।

প্রসঙ্গত, এপ্রিল মাস থেকেই রাশিয়ার থেকে কম দরে জ্বালানি কিনতে চলেছে পাকিস্তান, এমনটাই গুঞ্জন। তবে এখনও পর্যন্ত দুই দেশের মধ্যে এই সংক্রান্ত কোনও চুক্তির কথা জানা যায়নি। তবে এর মধ্যেই ইউক্রেনকে অস্ত্রশস্ত্র দিয়ে সাহায্য করতে চলেছে পাকিস্তান, সেই গুঞ্জনও উঠল।গত কয়েক মাস ধরেই ক্রমশ ধুঁকছে পাকিস্তানের অর্থনীতি। ঘুরে দাঁড়াতে আইএমএফ-এর উপরে ভরসা করা ছাড়া আর কোনও পথ খোলা নেই তাদের সামনে। এই পরিস্থিতিতে ইউক্রেনকে অস্ত্রশস্ত্র পাঠানোর সিদ্ধান্ত নিল শাহবাজ প্রশাসন।