মনিকার বিরুদ্ধে ১০০ কোটির মামলা ইসকনের 

Written by Sunita Das September 29, 2023 7:44 pm

দিল্লি, ২৯ সেপ্টেম্বর-– ইসকনের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করেছিলেন বিজেপি সাংসদ মানেকা গান্ধি । তাঁর দাবি, দেশের সবচেয়ে বড় প্রতারক সংস্থা হল ইসকন । সেই দাবির পর এবার মানেকার বিরুদ্ধে ১০০ কোটি টাকার মানহানির মামলা করল সংস্থাটি। আগেই ইসকন জানিয়েছিলেন, মানেকা যে অভিযোগ করেছে তা ‘ভিত্তিহীন ও মিথ্যে’। এবার দায়ের করল মামলা।

ইসকনের বিরুদ্ধে একটি ভিডিওয় তাঁকে বলতে শোনা গিয়েছে, ”ইসকন দেশের মধ্যে সবচেয়ে বড় প্রতারক। ওরা গৌশালা চালায় এবং সরকারের থেকে সুবিধা নেয়।” এরপর তিনি অন্ধ্রপ্রদেশে ইসকনের অনন্তপুর গৌশালা পরিদর্শনের অভিজ্ঞতার কথা সকলকে বলেন। জানান, সেখানে তিনি যত গরু দেখেছেন সব কটিই দুগ্ধবতী। একটিও এমন কোনও গরু ছিল না যারা দুধ দেয় না। কোনও বাছুরও ছিল না। মানেকার  কথায়, ”তার মানে বাকিদের বিক্রি করে দেওয়া হয়েছে। ইসকন কসাইদের কাছে গরুগুলিকে বিক্রি করে দেয়।”

তাঁর এই দাবি উড়িয়ে ইসকনের মুখপাত্র যুধিষ্ঠির গোবিন্দ দাস দাবি করেন, ”গরু ও ষাঁড়দের সারা জীবন ধরেই সেবা করা হয় এখানে। কখনওই তাদের কসাইদের কাছে বেচে দেওয়া হয় না।” এবার দায়ের হল মানহানির মামলা। ইসকনের দাবি, মানেকার এমন মন্তব্য দুর্ভাগ্যজনক। এবং তা সংস্থাটির ভক্ত সম্প্রদায়ের ভাবাবেগে আঘাত করেছে।

ইসকনের ভাইস প্রেসিডেন্ট রাধারমণ দাস বলেছেন, ”একজন সাংসদ তথা প্রাক্তন মন্ত্রী কী করে কোনও প্রমাণ ছাড়াই এমন কথা বলতে পারেন ইসকনকে নিয়ে? উনি বলছেন, উনি নাকি অনন্তপুরের গৌশালায় গিয়েছিলেন। কিন্তু সেখানকার লোকজন মনে করতে পারছে না কেব বিজেপি নেত্রী সেখানে গিয়েছিলেন। অর্থাৎ বাড়িতে বসেই তিনি এমন সব মনগড়া অভিযোগ করেছেন।”