শান্তিতে নোবেল ৩১ বছরের সাজায় জেলে থাকা নার্গিসকে 

Written by Sunita Das October 6, 2023 6:23 pm

অসলো, ৬ অক্টোবর–  গত বছর হিজাব না পরার কারণে যে দেশে পুলিশি হেফাজতে মৃত্যু হয় ইরানের তরুণী মাহসা আমিনির। সেই দেশেরই সমাজকর্মীর হাতে উঠল নোবেল পুরস্কার। শুক্রবার নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হয়েছেন ইরানের এক সমাজকর্মী।ইরানে নারী স্বাধীনতা নিয়ে আন্দোলন চালিয়ে নোবেল পুরস্কার পেলেন নার্গিস সাফি মহাম্মদি। ইতিমধ্যেই তাঁকে ৩১ বছরের জন্য কারাদণ্ড দিয়েছে ইরানের প্রশাসন। জেলে বন্দি থাকা অবস্থাতেই নোবেল পুরস্কার জিতেছেন তিনি। প্রসঙ্গত, ইতিমধ্যেই ১৩ বার নার্গিসকে গ্রেপ্তার করা হয়েছে।

শুক্রবার নোবেল কমিটির তরফে শান্তি পুরস্কার প্রাপক হিসাবে নার্গিসের নাম ঘোষণা করা হয়। ৫১ বছর বয়সি এই সমাজকর্মীকে একাধিকবার হেনস্তা করেছে ইরানের প্রশাসন। পাঁচটি অভিযোগে ইতিমধ্যেই তাঁকে দোষী সাব্যস্ত করেছে ইরানের আদালত। এখনও ১৫৪টি অভিযোগ রয়েছে নার্গিসের বিরুদ্ধে। আপাতত ৩১ বছরের কারাদণ্ড ভোগ করছেন তিনি।

নোবেল কমিটির বিবৃতিতে বলা হয়েছে, সমাজের জন্য কাজ করতে বারবার ব্যক্তিগত জীবন দিয়ে মূল্য চোকাতে হয়েছে নার্গিসকে। ইরানের নিপীড়িত নারীদের স্বাধীনতা দেওয়ার জন্য দীর্ঘদিন লড়াই করেছেন। সকলের মানবাধিকার রক্ষা করতেও প্রাণপন চেষ্টা চালিয়েছেন। সেই সংগ্রামকে সম্মান জানিয়েই নোবেল পুরস্কার তুলে দেওয়া হয়েছে তাঁর হাতে। প্রসঙ্গত, ১৯তম মহিলা হিসাবে নোবেল শান্তি পুরস্কার পেলেন নার্গিস।