আন্তর্জাতিক নারী দিবস ভারতে পালিত হলো যোগ্য মর্যাদায় 

Written by SNS March 8, 2023 6:47 pm

দিল্লি, ৮ মার্চ – ৮ই মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। এই দিনটি যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালন করতে নানা উদ্যোগ নেওয়া হলো দেশের নানা প্রান্তে। তাক লাগিয়ে দিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ চৌহান। তিনি তাঁর দপ্তরের সমস্ত কাজের দায়িত্ব দিলেন মহিলা কর্মীদের উপর। অন্যদিকে, এক সপ্তাহ ধরে শুধুমাত্র মহিলা কর্মীদের উপর কিছু বিমান পরিচালনার ভার দেয় এয়ার ইন্ডিয়া। সাত দিনে মোট ৯০টি বিমান চালিয়েছেন মহিলা কর্মীরা।

এবছর হোলির দিনই আন্তর্জাতিক নারী দিবস। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর দপ্তরে সমস্ত কাজ বন্ধ ছিল। কিন্তু তার আগের দিন মঙ্গলবার নারী দিবস পালন করলেন শিবরাজ চৌহান। পুরুষদের বদলে সমস্ত কাজ করলেন মহিলা কর্মচারীরা। নিরাপত্তারক্ষী, গাড়ির চালক, ফটোগ্রাফার-সমস্ত কাজের দায়িত্বই ছিল মহিলাদের হাতে।

অন্যদিকে, নারী দিবস উদযাপনে বিশেষ উদ্যোগ নেয় এয়ার ইন্ডিয়া। জামশেদজি টাটার বিমান পরিষেবার ৯০ বছর পূর্তি উপলক্ষে ৯০টি বিশেষ উড়ান চিহ্নিত করা হয়। ১ মার্চ থেকে ৮ মার্চ পর্যন্ত এই ৯০টি বিমান পরিচালনার ভার থাকে শুধুমাত্র মহিলা কর্মীদের উপর। এয়ার ইন্ডিয়ার তরফে জানানো হয়, কর্মক্ষেত্রে নারী-পুরুষের সমানাধিকারের বার্তা দিতেই এই উদ্যোগ। ৯০টি বিমানের মধ্যে ৪০টি সরাসরি এয়ার ইন্ডিয়ার অধীনে রয়েছে। দেশীয় ও আন্তর্জাতিক-দুই ক্ষেত্রেই মহিলারা এই ৪০টি বিমান চালিয়েছেন। এআই এক্সপ্রেসের অধীন ১০টি বিমান উড়িয়েছেন মহিলারা। এয়ার এশিয়ার ৪০টি দেশীয় বিমান চালনার ভারও ছিল মহিলাদের হাতে। প্রসঙ্গত, ভারতীয় বিমান সংস্থার মধ্যে এয়ার ইন্ডিয়াতেই সবচেয়ে বেশি মহিলারা কাজ করেন।