জানুয়ারি ২৫ থেকে কলকাতায় আন্তর্জাতিক বাণিজ্যমেলা 

Written by SNS January 21, 2023 4:14 pm

কলকাতা, ২১ জানুয়ারি–জানুয়ারি মাসের শেষ সপ্তাহে কলকাতায় শুরু হচ্ছে আন্তর্জাতিক ট্রেড এক্সপো ২০২৩। রাজ্য সরকারের উদ্যোগে  আগামী ২৫ জানুয়ারি থেকে বিশ্ব বাংলা মেলা অর্থাৎ মিলনমেলা প্রাঙ্গণে বসছে এই বাণিজ্যমেলা। মেলা চলবে ২৯ জানুয়ারি পর্যন্ত। এই মেলায় অংশ নেবে একাধিক বণিকসভা এবং বেসরকারি শিল্প সংস্থা। এবার শিল্প মেলার আয়োজন করছে পশ্চিমবঙ্গ শিল্পোন্নয়ন নিগম। নিগম সূত্রে খবর, দেশের বণিক মহলের সঙ্গে ১৫টি দেশের প্রতিনিধির এই এক্সপোতে  অংশ নেওয়ার কথা.

শিল্প দফতর সূত্রে খবর, এই মেলায় শুধু যে বাণিজ্য ক্ষেত্রের বিনিয়োগকারীদের অংশগ্রহণ করতে বলা হবে তা নয়, পশ্চিমবঙ্গের বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলিকেও এই পাঁচদিনের বাণিজ্য সম্মেলনে তুলে ধরা হবে। সেইসব পর্যটন কেন্দ্রে বিনিয়োগ করলে শিল্পপতিরা যে লাভের মুখ দেখবেন, সে বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।

শিল্প দফতরের এক আধিকারিক জানান, এই সম্মেলনকে আন্তর্জাতিক স্তরে নিয়ে যেতে রাজ্য সরকার সবরকম সহায়তা দেবে নিগমকে। তাই রাজ্য সরকারের পরিকাঠামোগত যাবতীয় বিষয় এই শিল্প সম্মেলনে তুলে ধরা হবে। রাজ্যের পরিবহণ, শিল্পবান্ধব পরিবেশ, শিল্পসংক্রান্ত প্রকল্প রূপায়ণে সরকারি সহায়তা-সহ নানা বিষয় তুলে ধরা হবে এই মেলায়। বৃহৎ শিল্প থেকে শুরু করে, ক্ষুদ্র শিল্প স্থাপনে রাজ্য সরকার যে প্রতিটি ক্ষেত্রে সহযোগিতার হাত বাড়িয়ে দেবে তা ওই ১৫টি দেশের বিনিয়োগকারীদের সামনে তুলে ধরবেন শিল্পোন্নয়ন নিগমের কর্তারা। মন্ত্রী শশী পাঁজা শিল্প দফতরের দায়িত্ব নেওয়ার পর এই প্রথম কোনও শিল্প সম্মেলনের আয়োজন হচ্ছে রাজ্যে। তাই এই সম্মেলনে তাঁর ভূমিকাও যথেষ্ট গুরুত্বপূর্ণ হবে বলে মনে করছেন শিল্প দফতরের কর্তারা। ২৯ তারিখ পাঁচ দিনব্যাপী সম্মেলনের শেষ দিন. বাণিজ্যমেলা থেকে রাজ্য সরকার বড় অঙ্কের বিনিয়োগের প্রতিশ্রুতি পাবে বলেও আশাবাদী শিল্প দফতর।