৪০ জন কূটনীতিককে দেশে ফিরে যাওয়ার নির্দেশ দিল ভারত সরকার 

Written by SNS October 3, 2023 4:28 pm

দিল্লি, ৩ অক্টোবর – কানাডার বিরুদ্ধে ফের কঠোর পদক্ষেপ করল ভারত। ভারত থেকে কানাডার প্রায় ৪০ জন কূটনীতিককে নিজের দেশে ফিরে যাওয়ার নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার।  আগামী ১০ই অক্টোবরের মধ্যে তাদের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।  সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, কানাডায় ভারতীয় কূটনীতিকদের সংখ্যা এবং ভারতে কানাডার কূটনীতিকদের সংখ্যা সমান হওয়া উচিত। তাই ভারত সরকার দেশে কূটনীতিকের সংখ্যা সমান রাখতে ৪০ জন কানাডার কূটনীতিককে ভারত ছেড়ে দেশে ফিরে যেতে বলেছে। ফলে ভারতে কানাডার কূটনীতিকদের সংখ্যা কমে দাঁড়াবে ২১। একই সংখ্যক ভারতীয় কূটনীতিক এখন কানাডায় রয়েছেন।   

 কানাডায় খলিস্তানপন্থী নেতা হরদীপ সিং নিজ্জরের খুনের ঘটনাকে কেন্দ্র করে দুই দেশের সম্পর্কে ক্রমাগত অবনতি ঘটেছে । এই পরিস্থিতিতে দিল্লির এই নির্দেশে দুই দেশের মধ্যে সম্পর্ককে আরও জটিল করে  তুলবে বলে মনে করছে কূটনৈতিক মহলের একাংশ।
গত জুনে কানাডায়  খুন হন  হরদীপ সিংহ নিজ্জর। তাঁর খুনের পিছনে ভারত সরকারের হাত থাকতে পারে বলে সম্প্রতি সে দেশের পার্লামেন্টে মন্তব্য করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো । কানাডার এই অভিযোগ তৎক্ষণাৎ খারিজ করে দেয় দিল্লি। এই নিয়েই  শুরু হয়েছে কূটনৈতিক চাপানউতোর। ভারতে বসবাসকারী বা ঘুরতে যাওয়া কানাডার নাগরিকদের জন্য ভ্রমণ নিয়ে নির্দেশিকা জারি করেছে সে দেশের সরকার। তার পাল্টা কানাডায় বসবাসকারী ভারতীয় পড়ুয়া এবং নাগরিকদের চূড়ান্ত সতর্ক ভাবে থাকতে নতুন নির্দেশিকা জারি করেছে ভারতের বিদেশ মন্ত্রক। কানাডার নাগরিকদের ভিসা দেওয়া স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় ভারত সরকার।   রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় কানাডার বিরুদ্ধে সরব হন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, “কানাডা বিচ্ছিন্নতাবাদীদের আখড়া হয়ে উঠেছে। যা খুবই উদ্বেগজনক। আমাদের উচিত এই নিয়ে প্রশ্ন তোলা। ভারত সব সময় এর বিরোধিতা করবে।”
বিদেশ মন্ত্রক সূত্রে জানানো হয়, কানাডায় ভারতে যে সংখ্যক কূটনীতিক রয়েছেন, সেই তুলনায় নয়াদিল্লিতে কানাডার কূটনীতিকদের সংখ্যা অনেকটাই বেশি। তাই দুই দেশের মধ্যে সমতা রাখতেই ভারত থেকে প্রায় ৪০ জন কানাডার কূটনীতিককে সরানোর কথা বলা হয়েছে ।  ভারত সরকার এখনও পর্যন্ত মোট ৪১ জন কানাডার কূটনীতিককে দেশ ছেড়ে কানাডায় ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছে। তার আগে পর্যন্ত মোট ৬২ জন কানাডার কূটনীতিক ভারতে ছিলেন। ৪১ জন কানাডায় ফিরে গেলে ১০ অক্টোবরের পর ২১ জন কানাডার কূটনীতিক ভারতে থাকবেন।