দেবদেবী থেকে মনীষী, টাকার ওপর ছবির দৌড়ে এগিয়ে সুভাষ

Written by SNS October 27, 2022 4:05 pm

দিল্লি, ২৭ অক্টোবর– ভারতের আর্থিক উন্নতিতে ভারতীয় টাকার গায়ে লক্ষ্মী-গণেশের ছবি ছাপার দাবি তুলেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। আর সেই দাবি এখন লক্ষ্মী-গণেশ ছাপিয়ে পৌঁছে গেছে নেতাজি সুভাষ চন্দ্র বোস পর্যন্ত। আম আদমি পার্টির শীর্ষনেতার বক্তব্য ঘিরে গতকাল তুঙ্গে ওঠে রাজনীতি। বিজেপি এবং কংগ্রেসের জোড়া আক্রমণের মুখে পড়েন দিল্লির মুখ্যমন্ত্রী।

তবে এই ছবি ছাপার বিতর্কে দেবদেবীর থেকেও টাকার গায়ে মনীষীদের ছবি ছাপার দাবিতেই বেশি সরব হয়েছেন দেশের নানা প্রান্তের মানুষ। এমনকী গান্ধির ছবি সরিয়ে সুভাষচন্দ্র বসুর ছবি ছাপার দাবিও তুলেছেন অনেকে। কিন্তু দেবদেবীর ছবি ছাপার দাবি তুলনায় নগণ্য।

টাকার গায়ে গান্ধীজীর পাশাপাশি লক্ষ্মী ও গণেশের ছবি ছাপার কথা বলে বিজেপি ও কংগ্রেসের ঝোড়ো বোলিংয়ের মুখে পড়া কেজরিওয়ালের হয়ে গতকাল ব্যাট ধরেন দিল্লির উপ মুখ্যমন্ত্রী মনীশ শিসোদিয়া। এমনকী দলনেতার মুখ রক্ষায় পার্টির এক সংখ্যালঘু সম্প্রদায়ভুক্ত বিধায়কও সায় দেন কেজরিওয়ালের কথায়।

এর পরই মহারাষ্ট্রের বিজেপি বিধায়ক নীতেশ রাণে দাবি তোলেন, মহাত্মা গান্ধির ছবি যেমন আছে থাকতে পারে। কিন্তু টাকার উপর অবশ্যই থাকা উচিত ছত্রপতি শিবাজি মহারাজের ছবি। দেশের জন্য তাঁর লড়াই তুলনাহীন। টুইটে তিনি দু হাজার টাকার নোটের ছবি পোস্ট করে দাবি করেছেন, শিবাজি মহারাজের ছবি ছাপাই হবে আদর্শ সিদ্ধান্ত।কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি আবার টাকার উপর ভারত জোড়োর বার্তা তুলে ধরার দাবি তুলেছেন। তাঁর বক্তব্য, গান্ধীজীর পাশাপাশি বাবা সাহেব আম্বেদকরের ছবিও ছাপা উচিত টাকার উপর। 

টাকার উপর কোন মনীষীর ছবি ছাপা উচিত তা নিয়ে দিন কয়েক আগে বিতর্ক উস্কে দিয়েছিল হিন্দু মহাসভা। তাদের পশ্চিমবঙ্গের কার্যনির্বাহী সভাপতি চন্দ্রচূড় গোস্বামী দাবি করেন, গান্ধি নয়, টাকার উপর সুভাষচন্দ্র বসুর ছবি ছাপা উচিত। তাঁর কথায়, স্বাধীনতার লড়াইয়ে গান্ধীর থেকেও সুভাষের অবদান অনেক বেশি।

মাস কয়েক আগে রবীন্দ্রনাথ ঠাকুর এবং প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের ছবি ছাপার দাবি ওঠে।