পাল্টাতে চলেছে সেনার নাম-পোশাক, সামরিক গীত পরিবর্তনের ভাবনা

Written by SNS September 22, 2022 5:07 pm

দিল্লি, ২২ সেপ্টেম্বর– বড় পরিবর্তন আসতে চলেছে দেশের পদাতিক সেনা বা আর্মিতে। এর ফলে আর্মির শিখ, গোর্খা, জাঠ, রাজপুত রেজিমেন্টের নাম বদলে যেতে পারে।

পরিবর্তন আসবে সেনার পোশাকেও। এমনকী সেনা ব্যান্ডেরও পরিবর্তন করা হবে।দিন সাতেক আগে বদলে ফেলা হয়েছে নৌ সেনার পতাকা। নতুন পতাকা আনুষ্ঠানিকভাবে চালু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । তার আগে প্রধানমন্ত্রীই দিল্লির একদা কিংস ওয়ে তথা পরবর্তীকালের রাজপথের নাম বদলে রেখেছেন কর্তব্য পথ। সেদিনই নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন ক্রমে মুছে ফেলা হবে গোলামি, দাসত্বের প্রতীকগুলি ।

সরকারি সূত্রের খবর, প্রধানমন্ত্রীর এই ভাবনাকে সামনে রেখে বড় পরিবর্তন আসতে চলেছে সেনা বা আর্মিতে।এমনকী সেনা ব্যান্ডেরও পরিবর্তন করা হবে।

সরকারি সূত্রের খবর, সেনা প্রধান জেনারেল মনোজ পাণ্ডে এই বিষয়ে আলোচনা শুরু করেছেন। যদিও সেনার এই ভাবনাকে অবসরপ্রাপ্ত সেনা অফিসারদের একাংশ অনুমোদন করছেন না।

তাদের বক্তব্য, ব্রিটিশ সরকারও যুদ্ধের ইতিহাস, পারদর্শিতা, আবেগ ইত্যাদি বিবেচনায় রেখে কিছু জাতির নামে সেনা রেজিমেন্টের নাম রেখেছিল। নাম নিয়ে সেনায় কখনও সংহতির সমস্যা হয়নি। এত বছর পর দেশপ্রেম ও জাতীয়তাবাদের দোহাই দিয়ে নাম বদল করা হলে সমস্যা হতে পারে।