ইজরায়েল থেকে ভারতীয়দের ফেরাতে ‘অপারেশন অজয়’ শুরু করল ভারত

Written by SNS October 12, 2023 5:45 pm

ইজরায়েল, ১২ অক্টোবর – যুদ্ধবিধ্বস্ত ইজরায়েলে আটকে থাকা ভারতীয় নাগরিকদের দেশে ফিরিয়ে আনতে ‘অপারেশন অজয়’ শুরু করল ভারত।  বুধবার এক্স হ্যান্ডলে একথা ঘোষণা করেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি লেখেন, ‘ আমাদের যাঁরা ইজরায়েল থেকে দেশে ফিরতে ইচ্ছুক, তাঁদের সুবিধের জন্য ‘অপারেশন অজয়’ চালু করা হল। গাজায় লাগাতার রকেট আক্রমণের মধ্যে দিয়ে যে যুদ্ধের শুরু, তা ক্রমশ ভয়ঙ্কর রূপ ধারণ করছে। এই পরিস্থিতিতে ইজরায়েলে আটকে পড়া বেশ কয়েকজন ভারতীয় নাগরিককে দেশে ফিরতে সাহায্য করেছে কেন্দ্র। আর এবার সেদেশে আটকে পড়া ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনতে বৃহস্পতিবার থেকে এই সুবিধে চালু করা হয়েছে। এজন্য বিশেষ বিমানের ব্যবস্থা করা হচ্ছে। বিদেশে আমাদের দেশের নাগরিকদের নিরাপত্তা ও সুস্থতার জন্য আমরা প্রতিশ্রুতিবদ্ধ। ‘ ভারত সরকার আগেই জানিয়েছিল ইজরায়েলে প্রায় ১৮,০০০ ভারতীয় থাকেন। তাঁরা এইসময় যেভাবেই হোক, দেশে ফিরতে চান। এর পাশাপাশি, ইজরায়েল-প্যালেস্টাইন যুদ্ধ পরিস্থিতির উপর নজর রাখতে দিল্লিতে ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম খোলার সিদ্ধান্ত নিয়েছে  ভারত সরকার।

ইজরায়েলে বসবাসকারী ভারতীয় নাগরিকদের দেশে ফেরাতে শুরু হল ‘অপারেশন অজয়’। বুধবার রাতে ইজরায়েলের ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে সোশ্যাল মিডিয়ায় বলা হয়, গত কয়েকদিনের যুদ্ধ পরিস্থিতির জেরে অনেক নাগরিকই দেশে ফিরতে চেয়ে দূতাবাসে আবেদন করেছেন। ইতিমধ্যে সেখানে নাম নথিভুক্ত করার প্রক্রিয়া চালু হয়েছে। সূত্রের খবর, বৃহস্পতিবার  ইজরায়েলের উদ্দেশে রওনা হয় ভারতের একটি বিশেষ বিমান। ফিরিয়ে আনা হবে দেশে। তারপর ধাপে ধাপে সবাইকেই ভারতে ফেরানো হবে।

পররাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর, ইজরায়েলের রাজধানী তেল আভিভ এবং অন্যান্য শহরের সঙ্গে বিমান চলাচল এখনও চালু রয়েছে , তবে তা অনিয়মিত। এয়ার ইন্ডিয়ার ফ্লাইট চলাচল করছে ঠিকই, তবে তাও নিয়মিত নয়। আগামী কয়েকদিন পরিস্থিতির উপর নজর রেখে পর্যালোচনা করা হবে বিশেষ বিমান পাঠিয়ে ভারতীয়দের উদ্ধার করার প্রয়োজন আছে কিনা । এখনও পর্যন্ত ভারতীয়রা কেউ তেমন কোনও বিপদে নেই বলে খবর পাওয়া গিয়েছে। তেল আভিভের ভারতীয় দূতাবাস সচল রয়েছে, যদিও স্বাভাবিক কাজকর্ম করা যাচ্ছে না যুদ্ধ সতর্কতার কারণে। দিল্লিতে যোগাযোগের জন্য বিদেশ মন্ত্রক হেল্পলাইন নম্বর প্রকাশ করেছে। 

ভারতীয় দূতাবাসের তরফে টুইট করে জানানো হয়েছে , বৃহস্পতিবার বিশেষ বিমানের জন্য অন্যান্য রেজিস্টার্ড ভারতীয় নাগরিকদের প্রথম তালিকা ই-মেল করা হয়েছে।  পরবর্তী বিমানের জন্য ভারতীয় নাগরিকদের তালিকা তৈরী করা হবে।  

………………………

(বক্স)  

নয়াদিল্লি

………….

১৮০০১১৮৬৯৭ (টোল ফ্রি) , ৯১-১১-২৩০১৭৯০৫ এবং ৯১৯৯৬৮২৯১৯৮৮ 

 ই-মেল – [email protected]

তেল আভিভের ভারতীয় দূতাবাস

……………………………………………
+৯৭২-৩৫২২৬৭৪৮

ই-মেল- [email protected]