ইসরোর তালিকায় বিশ্বের ৪টি ধসপ্রবণ দেশের মধ্যে একটি ভারত

Written by SNS March 10, 2023 5:26 pm
দিল্লি , ১০ মার্চ – দেশের ধসপ্রবণ জায়গাগুলির তালিকা প্রকাশ করল ইসরো। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের ওই উপগ্রহচিত্রে ধরা পড়েছে দেশের মধ্যে সবচেয়ে বেশি ধসপ্রবণ জায়গা হল উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগ এবং তেহরি গাড়োয়াল জেলা। উত্তরাখণ্ড ছাড়াও আরও ১০টি অতিরিক্ত ধসপ্রবণ জেলার কথা উল্লেখ করা হয়েছে। এর মধ্যে ৪টি কেরলের বন্যাপ্রবণ এলাকা , ২টি জম্মু-কাশ্মীরের এবং ২টি সিকিমের। উত্তরাখণ্ডের ২টি জেলা রুদ্রপ্রয়াগ এবং তেহরি গাড়োয়াল ছাড়াও তালিকায় রয়েছে কেরলের ত্রিশূর, পালাক্কড়, কোঝিকোড় এবং মলপ্পুরম, জম্মু-কাশ্মীরের রাজৌরি এবং পুঞ্চ, সিকিমের দক্ষিণ এবং পূর্বের অঞ্চল বা জেলাগুলি।
হায়দরাবাদের ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টার -এর বিজ্ঞানীরা দেশের ধসপ্রবণ জায়গাগুলি নিয়ে অনুসন্ধান চালিয়ে এই তথ্য দেন । তাঁরা যে তালিকাটি প্রকাশ করেছেন সেখানে ১৭টি রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলের ১৪৭টি ধসপ্রবণ জেলার কথা উল্লেখ করা হয়েছে।
হায়দরাবাদের ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টার -এর তালিকার মধ্যে উত্তরাখণ্ডেরই ১৩টি জেলা অত্যন্ত ধসপ্রবণ।তালিকার শীর্ষে রয়েছে উত্তরাখণ্ডের  রুদ্রপ্রয়াগ ও গাড়োয়াল। তালিকাভুক্ত হয়েছে হরিদ্বার, উধম সিংহ নগর, উত্তরকাশী, দেরাদুন, নৈনিতাল, আলমোড়া, পিথোরাগড় । ১৯৯৮  থেকে ২০০০ সাল পর্যন্ত দেশের ১৭টি রাজ্য এবং ২ টি কেন্দ্রশাসিত অঞ্চলের ১৪৭ টি জেলায় ৮০ হাজার ভূমিধসের ভিত্তিতে এই সমীক্ষা করা হয় । বিজ্ঞানীরা জানিয়েছেন, বিশ্বের ৪টি ধসপ্রবণ দেশের মধ্যে ভারত রয়েছে।