মোদির ‘আত্মনির্ভর’ ভারত অস্ত্র আমদানিতে এখনও শীর্ষেই, রফতানিতে ২৪ এ  

Written by SNS March 14, 2023 5:54 pm

দিল্লি, ১৪ মার্চ– প্রধানমন্ত্রী মোদি অস্ত্রশস্ত্র ও সামরিক সরঞ্জাম আমদানি কমানোর কথা বলেন। অথচ সরকারি হিসেবে বলছে বিদেশ থেকে অস্ত্র কেনায় এখনও শীর্ষেই রয়েছে ভারত।

তবে সিপরির রিপোর্ট বলছে, শীর্ষে হলেও বিদেশী অস্ত্রের ওপর নির্ভরতা কমেছে। ২০১৩-১৭ সালে ভারতীয় সশস্ত্র বাহিনীকে প্রয়োজনীয় অস্ত্র এবং সামরিক সরঞ্জামের সবটাই কিনতো বিদেশ থেকে কিন্ত ২০১৮-২২-এ তা কমেছে। গত পাঁচ বছরে ৩৩ শতাংশ অস্ত্র আমদানি কমিয়ে ফেলেছে ভারত। তবে শুধু রাশিয়া নয়, আমেরিকা থেকে ভারতে অস্ত্র আমদানির পরিমাণও কমেছে ৪৬ শতাংশ। তবে তার মানে এটা নয় যে ভারত বাইরে থেকে অস্ত্র কেনা বন্ধ করে দিচ্ছে। আগামী দিনে বড়সড় অস্ত্র আমদানির পরিকল্পনা আছে বলেও জানা গেছে। ২০১৬-২০ তে রাশিয়া থেকে ৪৯ শতাংশ অস্ত্র কিনেছে ভারত, দ্বিতীয় স্থানে ফ্রান্স (১৮), তৃতীয় স্থানে ইজরায়েল (১৩)। 

ভারত এই মুহূর্তে অস্ত্র রফতানিতে বিশ্বের ২৪তম স্থানে। বিশ্বে যে পরিমাণ অস্ত্র রফতানি হয় তার ০.২ শতাংশ করে ভারত। ২০১১-১৫ তে এই সংখ্যাটি ছিল ০.১ শতাংশ। মূলত শ্রীলঙ্কা, মরিশাস ও মায়ানমার ভারত থেকে অস্ত্র কেনে। রফতানিতে দেশের প্রাথমিক লক্ষ্য হল, ভারত মহাসাগর ও আফ্রিকার দেশগুলোয় ভারতে তৈরি অস্ত্র সামগ্রী রফতানি করা। গত বছর ভারত ১৩ হাজার কোটি টাকার প্রতিরক্ষা সামগ্রী রফতানি করেছে।

পাকিস্তান যে অস্ত্র কিনেছে গত পাঁচ বছরে, তার ৭৪ শতাংশ এসেছে চিন থেকে। রফতানিতে বিশ্বের পঞ্চম স্থানে বর্তমানে চিন। শীর্ষে আমেরিকা। তারপরেই আছে রাশিয়া, ফ্রান্স, জার্মানি।  অন্যদিকে আমদানিতে বিশ্বের প্রথম পাঁচে যথাক্রমে সৌদি আরব, ভারত, মিশর, অস্ট্রেলিয়া ও চিন।