কমল নাথ ঘনিষ্ঠদের বাড়িতে আয়কর দফতরের তল্লাশি

লােকসভা নির্বাচনের মুখে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথের একাধিক ও বর্তমান সহযােগির বাড়ি সহ একাধিক জায়গায় রবিবার তল্লাশি চালাল আয়কর দফতর। কমল নাথের প্রাক্তন ব্যক্তিগত সচিব প্রবীন কক্করের ইন্দোর ও ভােপালের বাড়িতে প্রাক্তন উপদেষ্টা রাজেন্দ্র কুমার মিগলানির দিল্লির বাড়ি সহ বেশ কয়েকটি জায়গায় তল্লাশি চালায় আয়কর দফতরের অফিসাররা।

Written by SNS April 8, 2019 8:21 am

রাজেন্দ্র কুমার মিগলানির বাড়িতে তল্লাশি চালাচ্ছে আয়কর দফতরের গোয়েন্দা (Photo: IANS)

নিজস্ব প্রতিনিধি – লােকসভা নির্বাচনের মুখে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথের একাধিক ও বর্তমান সহযােগির বাড়ি সহ একাধিক জায়গায় রবিবার তল্লাশি চালাল আয়কর দফতর। কমল নাথের প্রাক্তন ব্যক্তিগত সচিব প্রবীন কক্করের ইন্দোর ও ভােপালের বাড়িতে প্রাক্তন উপদেষ্টা রাজেন্দ্র কুমার মিগলানির দিল্লির বাড়ি সহ বেশ কয়েকটি জায়গায় তল্লাশি চালায় আয়কর দফতরের অফিসাররা। এই দুটি অভিযানে নয় কোটিরও বেশি নগদ টাকা উদ্ধার হয়েছে বলে আয়কর দফতর সূত্রে জানা গিয়েছে। আয়কর দফতর সূত্রে খবর কমল নাথের ঘনিষ্ট দুই ব্যক্তির বাড়িতে আয়কর এবং সিবিআই হানা দিয়ে নির্বাচনী জনসভা থেকে সরব হয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, আয়কর এবং সিবিআই দিয়ে উদ্দেশ্য প্রণােদি ভাবে হানা দেওয়া হয়েছে। মানুষ মােদিকে ছুড়ে ফেলে দেবেন।

সম্প্রতি বড়সড় একটি হাওয়ালা কাণ্ডে অভিযুক্ত কক্কর, মিগলানি এবং কমল নাথের একাধিক সহযােগী ও ঘনিষ্ঠরা। তাঁদের মাধ্যমে নির্বাচনের সময় বিপুল পরিমাণ টাকা হাওয়ালার মাধ্যমে নগদ লেনদেন হয়েছে বলে খবর। সূত্র মারফত এ খবর মেলার পরই অভিযান করার প্রস্তুতি নেয় আয়কর দফতর। রবিবার ভাের তিনটে নাগাদ আয়কর দফতরের ১৫ জন কর্মী অফিসার দিল্লি থেকে ইন্দোরের অভিজাত এলাকা বিজননগরে প্রবীন কক্করের বাড়িতে পৌঁছে যান। বাড়ি গ্যারেজ সহ ছয়টি জায়গায় তল্লাশি হয় বলে জানা যায়। একই সময় অন্য একটি দল দিল্লিতে নিগলানির বাড়িতেও অভিযান চালায়। সেখানে একাধিক জায়গায় তল্লাশিতে উদ্দার হয় বিপুল পরিমান নগদ টাকা। এছাড়া কমল নাথের অফিসার অন স্পেশাল ডিউটি রাতুল পুরীর এক ঘনিষ্ট সহযােগী প্রতীক যােশীর বাসবভনেও তল্লাশি হয়েছে। গােয়া, দিল্লি, ইন্দোর, ভােপাল সহ সারা দেশের মােট পঞ্চাশটি জায়গায় এদিন তল্লাশি চালান আয়কর দফতরের গােয়েন্দারা। এই অভিযানে নিযুক্ত করা হয়েছে প্রায় তিনশ জন কর্মী অফিসারকে। প্রসঙ্গত, লােকসভা নির্বাচনের নির্ঘন্ট ঘােষণা হওয়ার পরই নিজেদের পদ থেকে ইস্তফা দেন নিগলানি এবং কক্কর। আয়কর দফতর সূত্রে খবর এ ঘটনার পর থেকেই আয়কর দফতর এর আতসকাচের নিচে ছিলেন মুখ্যমন্ত্রী কমল নাথের এই দুই ঘনিষ্ঠরা। যদিও এ বিষয়ে মুখ্যমন্ত্রী কমল নাথ কোনও মন্তব্য করেননি।