অনুব্রত তিহারে, ইতিমধ্যেই ৫ সাগরেদের ঠিকানা দিল্লির এই জেল 

Written by SNS March 21, 2023 4:49 pm
দিল্লি, ২১ মার্চ — তিহারেই যাচ্ছেন গরু পাচার মামলায় অন্যতম অভিযুক্ত অনুব্রত মন্ডল।দিল্লির আদালত অনুব্রত তথা কেষ্টকে ৩ এপ্রিল পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ দিয়েছে। আপাতত তিহাড়ই ঠিকানা অনুব্রত মণ্ডলের। গরু পাচার মামলায় অভিযুক্ত অনুব্রতকে ১৪ দিনের জেল হেফাজতে পাঠাল দিল্লির রাউস এভিনিউ কোর্ট। গরু পাচার মামলায় অনুব্রতকে নিয়ে এখনও পর্যন্ত ৫ জন তিহাড় জেলে গেলেন। এই মামলায় প্রথম গ্রেফতার করা হয়েছিল বিএসএফ কর্তা সতীশ কুমারকে। তারপর একে একে এই মামলায় এনামুল হক, অনুব্রতর দেহরক্ষী সায়গল হোসেন, হিসাবরক্ষক মণীশ কোঠারিকে গ্রেফতার করা হয়েছে। সকলকেই তিহাড় জেলে পাঠানো হল।
অনুব্রত জেলে ৪টি পোঁটলা নিয়ে যেতে চান বলে এদিন আদালতে আবেদন জানান। কী রয়েছে সেই পোঁটলাতে? দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতের জানানো হয়, ওই ব্যাগে অনুব্রতর ওষুধপত্র ও কিছু জিনিস রয়েছে। বিচারক জানিয়েছেন, তিনি কী কী ওষুধ ও জিনিস নিয়ে যেতে চাইছেন জেলে তা বিস্তারিত জানাতে হবে জেল কর্তৃপক্ষকে।

তিহাড় জেলে এখন রয়েছেন অনুব্রতের প্রাক্তন দেহরক্ষী সহগল হোসেন। গরু পাচার মামলায় তাঁকে আগেই গ্রেফতার করা হয়েছিল।

গরু পাচার মামলায় অনুব্রতকে প্রথমে গ্রেফতার করেছিল সিবিআই। পরে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি অনুব্রতকে গ্রেফতার করে। পরে রাউস অ্যাভিনিউ কোর্ট তাঁকে দিল্লিতে হাজির করানোর পরোয়ানা জারি করেছিল, যাতে ইডি অনুব্রতকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে পারে। ওই পরোয়ানার বিরুদ্ধে এবং রাউস অ্যাভিনিউ কোর্টের এক্তিয়ার নিয়ে প্রশ্ন তুলে আগেই অনুব্রত দিল্লি হাই কোর্টে মামলা করেন। ইডি তাঁকে গ্রেফতারের পরে কারণ জানিয়ে কোনও নথি দেয়নি বলে অভিযোগ করে মামলা করা হয়। এই সব ক’টি অভিযোগের প্রেক্ষিতে দিল্লি হাই কোর্ট ইডি-র বক্তব্য জানতে চেয়ে নোটিস জারি করে।

গত ৮ ফেব্রুয়ারি অনুব্রতের আবেদনের ভিত্তিতে মামলার শুনানি ছিল দিল্লি হাই কোর্টে। কিন্তু ওই দিন শুনানি হয়নি। এক মাস পিছিয়ে গিয়ে ১৭ মার্চ শুনানির দিন ধার্য হয়েছিল। সেই শুনানিও পিছিয়ে যায়। মঙ্গলবারের জেল হেফাজতের নির্দেশের ফলে অনুব্রতের নতুন ঠিকানা তিহাড় জেল।