কারাগারে প্রথম শ্রেণির মর্যাদা পাননি ইমরান খান, হাইকোর্টে আবেদন

Written by SNS August 7, 2023 5:30 pm
ইসলামাবাদ, ৭ আগস্ট– তোষাখানা মামলায় ৩ বছরের সাজাপ্রাপ্ত পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ও পিটিআই চেয়ারম্যান ইমরান খান। সেই সাজাতেই জেলা ও দায়রা আদালতের  নির্দেশে তিনি বর্তমানে কারাগারে। প্রথমে তাঁর সঙ্গে কাউকে দেখা করার অনুমতি না দেওয়া হলেও পরে দেখা করার অনুমতি পান তাঁর আইনজীবী। আর ইমরানের সঙ্গে দেখা করার পরই তাঁর আইনজীবী জানিয়েছেন ইমরানকে জেলে প্রথম শ্রেণীর মর্যাদা দেওয়া হচ্ছে না। এই সুযোগ-সুবিধা প্রদানে তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সোমবার ইসলামাবাদ হাইকোর্টে (আইএইচসি) একটি পিটিশন জমা দিয়েছে।

পিটিশনে অনুরোধ করা হয়েছে, ইমরান খানকে যেন তার ‘শিক্ষা, জীবনযাত্রা এবং সামাজিক ও রাজনৈতিক অবস্থা’ বিবেচনা করে আরো ভালো বা প্রথম শ্রেণির সুযোগ-সুবিধা প্রদান করা হয়। সেই সঙ্গে তাকে যেন অ্যাটক কারাগার থেকে আদিয়ালা কারাগারে স্থানান্তর করা হয়।

পিটিশনে বলা হয়েছে, ‘আবেদনকারীর শিক্ষা, সামাজিক ও রাজনৈতিক অবস্থা এবং উন্নত জীবনযাত্রায় অভ্যস্ত হওয়ার বিষয়টি বিবেচনায় রেখে পিটিশনকারী পাকিস্তান কারাগারের বিধিমালার ২৪৮ ও ২৪৩ বিধি অনুসারে প্রথম শ্রেণির সুবিধা পাওয়ার অধিকারী।

আরো বিশদ বিবরণ দিয়ে ইমরান খানের ‘উন্নত জীবনযাত্রায়’ অভ্যস্ত হওয়ার ব্যাপারে বলা হয়, ‘ তিনি যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন স্নাতক এবং পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক।’

ইমরান খানের অ্যাটর্নি নাঈম হায়দার পাঞ্জোথার মাধ্যমে দায়ের করা পিটিশনে আরো বলা হয়েছে, প্রাক্তন প্রধানমন্ত্রীকে ‘৯ ফুট বাই ১১ ফুটের একটি ছোট কক্ষে’ রাখা হয়েছে।

এ ছাড়াও পিটিআই চেয়ারম্যানের আইনি দল, ব্যক্তিগত চিকিৎসক এবং পরিবারের সদস্যদের তার সঙ্গে দেখা করার অনুমতি দেওয়ারও অনুরোধও করা হয়েছে। ইমরান খানকে অ্যাটক কারাগারে রাখাকে ‘অবৈধ’ ঘোষণা এবং তাকে আদিয়ালায় স্থানান্তর করতে আদালতে অনুরোধ জানিয়ে আবেদনে বলা হয়েছে, খানকে ‘ন্যায়বিচারের স্বার্থে’ তার পরিবার, চিকিৎসক ও রাজনৈতিক সহযোগীদের সঙ্গে দেখা করার অনুমতি দেওয়া হোক।