“আমি শুধুই মোদি , আমাকে ‘মোদিজি’ বলে মানুষের থেকে দূরে সরিয়ে দেবেন না” 

Written by SNS December 7, 2023 3:48 pm
দিল্লি, ৭ ডিসেম্বর – বিধানসভা নির্বাচনে রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড় বিপুল ভোটে জয়ী হয়েছে বিজেপি। বৃহস্পতিবার বিজেপির সংসদীয় দলের বৈঠকে এই সাফল্যের কৃতিত্ব দলের নেতা-কর্মীদেরই দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সঙ্গে দলের সাংসদদের প্রতি তাঁর আর্জি, “আমাকে মোদিজি  কিংবা আদরণীয় মোদিজি’ বলে ডাকবেন না। নামের পাশে ‘জি’ বসিয়ে মানুষের থেকে দূরে সরিয়ে দেবেন না। তাঁর বক্তব্য, “আমি শুধুই মোদি। আমাকে ‘মোদিজি’ বলে মানুষের থেকে দূরে সরিয়ে দেবেন না।”

লোকসভা নির্বাচনের প্রাক্কালে বিধানসভা নির্বাচনে বিপুল জয়ের পরও তিন রাজ্যের মুখ্যমন্ত্রী করা হবেন তা সিদ্ধান্ত নিয়ে উঠতে পারেনি বিজেপি। বৃহস্পতিবার সংসদের সেন্ট্রাল হলে বিজেপির সংসদীয় দলের বৈঠকে তিন রাজ্যের মুখ্যমন্ত্রী সংক্রান্ত আলোচনা ছাড়াও বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা। সেই বৈঠকে উপস্থিত ছিলেন মোদি। দলীয় সাংসদদের বৈঠকে প্রধানমন্ত্রীর বক্তব্য, তিন রাজ্যে জয়ের কৃতিত্ব সার্বিকভাবে গোটা দলের।

বৃহস্পতিবার লোকসভার শীতকালীন অধিবেশনের মাঝেই দিল্লিতে বিজেপির সংসদীয় দলের বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে উপস্থিত এক নেতা জানিয়েছেন, প্রধানমন্ত্রী মোদি বলেছেন যে তিনি দলের একজন সাধারণ কর্মী এবং জনসাধারণ তাঁকে তাঁদেরই পরিবারের একটি অংশ বলে মনে করে। সাংসদরা যেন তাঁকে তাঁদেরই একজন মনে করেন। তাই সকলে যেন তাঁকে মোদি বলেই ডাকেন।

প্রধানমন্ত্রীকে দলমত নির্বিশেষে মানুষ ‘মোদিজি’ বলেই ডেকে থাকেন। বিশেষত গেরুয়া শিবিরের নেতারা তাঁকে  ‘আদরণীয় মোদিজি ‘ বলে সম্বোধন করেন । কিন্তু সেই ডাকেই আপত্তি প্রধানমন্ত্রীর। সূত্রের খবর, নরেন্দ্র মোদির দাবি, তিনি সবার মধ্যে একজন। তাঁর নামের আগে বা পরে বিশেষণ যোগ করলে তাতে সাধারণ মানুষের সঙ্গে তাঁর দূরত্ব বেড়ে যেতে পারে। প্রধানমন্ত্রী বলেন, “আমি দলের একজন ছোট কর্মকর্তা, এবং মানুষ মনে করে আমি তাদের পরিবারের অংশ। শ্রী বা আদরণীয়র মতো বিশেষণ যুক্ত করবেন না, কারণ মানুষ আমাকে তাদের একজন হিসেবে, মোদি হিসেবে মনে করে”। 

উল্লেখ্য, তিন রাজ্যে বিজেপির বিপুল জয়ের পিছনে ‘ব্র্যান্ড মোদি’কেই কৃতিত্ব দিচ্ছেন সবাই। প্রধানমন্ত্রী যেভাবে তিন রাজ্যেই নিজেকে তুলে ধরেছেন, তাতে স্থানীয় নেতাদের ব্যর্থতা, স্থানীয় ইস্যু  গুরুত্বহীন হয়ে গিয়েছে বলে মনে করছে বিজেপি-সহ অন্যান্য রাজনৈতিক দলের একাংশও। কিন্তু এই জয়ে তাঁর কৃতিত্ব দেখতে চান না প্রধানমন্ত্রী। তাঁর বক্তব্য, এই জয় সার্বিক প্রচেষ্টার জয়। সকলেই পরিশ্রম করেছেন।

আসন্ন বিকশিত ভারত যাত্রায় অংশ নেওয়ার জন্য সাংসদদের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। এই প্রকল্প জনসাধারণের কাছে সরকারি নানা প্রকল্প ও কর্মসূচির বার্তা পৌঁছে দেবে ।