ওদের কাছে দেশপ্রেম শিখব না : মমতা

রবিবার কোচবিহারের যে রাসমেলার মাঠে সভা করে মমতাকে দুর্নীতি ইস্যুতে দুষেছিলেন মােদি, সােমবার সেই মাঠেই জবাব দিয়ে বিজেপি’কে নানা ইস্যুতে প্রায় কোণঠাসা করে ফেললেন মমতা।

Written by SNS April 9, 2019 9:13 am

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

নিজস্ব প্রতিনিধি – রবিবার কোচবিহারের যে রাসমেলার মাঠে সভা করে মমতাকে দুর্নীতি ইস্যুতে দুষেছিলেন মােদি, সােমবার সেই মাঠেই জবাব দিয়ে বিজেপি’কে নানা ইস্যুতে প্রায় কোণঠাসা করে ফেললেন মমতা। উপস্থিত জনতার কাছে আবেদন রাখলেন এমনভাবে ভােট দিন, যাতে বিজেপি বাংলার দিকে তাকাতে না পারে। এদিন বিকেলেও নাগরাকাটাতে মমতা জনতার উদ্দেশে বলেন, বদলে দিন, বদলে দিন, মােদিবাবুকে বিদায় দিন। যারা গণতন্ত্রকে স্তব্ধ করে দেয়, আপনারা তাদের স্তব্ধ করে দিন।

মমতা যে উত্তরবঙ্গে নির্বাচনী লড়াইতে কোনওভাবেই ভােটারদের হারাতে চান না, সেকথা স্পষ্ট হয়ে ওঠে মমতার বক্তব্যে। কোনও প্ররােচনাতেই যাতে ভােটাররা প্রভাবিত না হন, সেজন্য তাঁর বক্তব্যে প্রথম থেকেই রীতিমতাে কৌশলী ছিলেন তৃণমূল নেত্রী। তাই উত্তরবঙ্গের জোড়া সভায় মমতার বক্তব্যের মধ্যে রাজ্যের উন্নয়নের চেয়েও বেশি গুরুত্ব পেয়েছিল নানার ইস্যুতে মােদি আক্রমণ। মমতা এদিন কোচবিহারে প্রশ্ন তােলেন গান্ধিজিকে কারা হত্যা করেছিল? কারা নেতাজিকে সম্মান করেনি? কারা স্বাধীনতা আন্দোলনে অংশ নেয়নি? তাদের কাছে দেশপ্রেম শিখব না। এনআরসি, নােটবন্দি, কৃষকের আত্মহত্যা, বেকারত্ব বাড়া ইত্যাদির প্রসঙ্গ তুলে মমতা বলেন, বিজেপি ক্ষমতায় এলে স্বাধীনতা বলে আর কিছু থাকবে না। দেশে ইতিমধ্যেই ফ্যাসিবাদ চলছে, গত পাঁচ বছরে স্বৈরাচারী শাসনতন্ত্র কায়েম করেছে বিজেপি সরকার। রাফায়েল ইস্যু নিয়ে কেন নরেন্দ্র মােদি সঠিক জবাব দিতে পারেনি, তা নিয়েও মােদিকে কাঠগড়ায় তােলেন মমতা। এদিন মােদির ব্যক্তিগত তথ্য গােপন করা নিয়েও তাঁকে আক্রমণ করেন নেত্রী। বলেন, যিনি তাঁর নিজের স্ত্রীকে সম্মান দিতে পারেননি, তিনি কীভাবে ঘরের মেয়েদের সম্মান করবেন? পাঁচ বছরে শুধু দামি জামাকাপড় পরে বিদেশে ঘুরেছেন। নিজের নামে সিনেমা বানিয়েছেন।

এদিন নাগরাকাটার সভায় মমতা আওয়াজ তােলেন, আগে ছিল চায়েওয়ালা। কিন্তু উত্তরবঙ্গের চা শ্রমিকদের জন্য কিছু করেনি। বন্ধ চা বাগান খােলার জন্য কোনও উদ্যোগ নেয়নি। এই প্রসঙ্গে গত পাঁচ বছরে দার্জিলিং-এর বিজেপি সাংসদকে বিদ্রুপ করে মমতা বলেন, হাতে কালি, মুখে কালি, দার্জিলিং থেকে পালিয়ে গেলি! মােদির উদ্দেশেও মমতার কটাক্ষ, আগে ছিল চা-ওয়ালা, এখন হয়েছে চৌকিদার। উপস্থিত জনতা চেচিয়ে ওঠে চৌকিদার চোর হ্যায়। মমতা বলেন, চৌকিদার ঝুটা ভি হ্যায়। এমন মিথ্যেবাদী প্রধানমন্ত্রী আমি জীবনে দেখিনি।

সারদা-নারদা নিয়ে রবিবার কোচবিহারের রাসমেলার মাঠে মােদির খোঁচা নিয় মমতার জবাব- যাকে নিয়ে কোচবিহারে সভা করছেন, সারদা কাণ্ডে অভিযুক্ত তিনি। আমরা তাে তাকে তাড়িয়ে দিয়েছি। এই রাজ্যের নির্বাচনের আগে কয়েকজন অফিসারকে বদলি করা নিয়ে মমতার সাফ জবাব — ওরা আমাদের ক’য়েকজন অফিসারকে সরিয়ে দিয়েছে। এসব করে আমাকে ভয় দেখাতে পারবে না। পাঁচ বছরে নিজে কিছু করেনি। এখন আমার কাছে কাজের হিসেব চাইছে। ছিটমহল নিয়ে কেন্দ্র কিছু করেনি, যা করার তৃণমুল সরকার করেছে।

মমতা উপস্থিত জনতাকে আশ্বাস দিয়ে বলেন, বাংলায় কোনওভাবেই এনআরসি করতে দেওয়া হবে না।