হিংসা কবলিত মনিপুরে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

Written by SNS May 25, 2023 7:45 pm

গৌহাটি , ২৫ মে – অবশেষে মণিপুরে যাওয়ার সিদ্ধান্ত নিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মণিপুরে ফের হিংসা ছড়াচ্ছে।  এলাকায় শান্তি বজায় রাখতে নামানো হয়েছে কারফিউ।  বৃহস্পতিবারশাহ জানিয়েছেন,  ফেরানোর জন্য সবরকম ভাবে চেষ্টা চালাবেন তিনি। পরিস্থিতি খতিয়ে দেখতে সেখানে থাকবেন। রাজ্যবাসীর সঙ্গে কথা বলে শান্তি ফেরানোর চেষ্টা করবেন বলেও জানিয়েছেন শাহ। প্রসঙ্গত, শান্তি প্রক্রিয়ার মধ্যেই ফের নতুন করে হিংসা ছড়িয়েছে মণিপুরে। একজনের মৃত্যুও হয়েছে।

মণিপুরে কুকি-মেইতেই সম্প্রদায়ের মধ্যে ২১ দিনব্যাপী  হিংসাত্মক সংঘর্ষ চলছে। সে রাজ্যে তিন দিনের সফরে পৌঁছেছেন সেনাকর্তা লেফটেন্যান্ট  জেনারেল আরপি কালিতা। রাজ্যে শান্তি ফেরানোর চেষ্টা চালাচ্ছে সেনা। বিভিন্ন এলাকার গোষ্ঠীগুলির সঙ্গে শান্তি বৈঠকে বসছেন সেনাকর্তারা। মুখ্যমন্ত্রী, সেনাকর্তা এবং রাজ্য প্রশাসনের উচ্চপদস্থ আমলারা দফায় দফায় বৈঠক করছেন।  কিন্তু তা বুধবার থেকে হিংসা ফের ছড়িয়ে পরে মনিপুরে। হিংসা না থামার পিছনে রাজনৈতিক কারণকেই দায়ী করেছে বিভিন্ন মহল।
 
অমিত শাহ এখন রয়েছেন মণিপুরের প্রতিবেশী অসমে। বৃহস্পতিবার গুয়াহাটিতে একটি অনুষ্ঠানে তিনি বলেন, “আদালতের একটি রায় ঘিরে অগ্নিগর্ভ হয়ে উঠেছে মণিপুর। দুইপক্ষের কাছেই আমার আবেদন, শান্তি বজায় রেখে বিচারব্যবস্থার প্রতি আস্থা রাখুন। আমি নিজে কয়েকদিনের মধ্যেই মণিপুরে যাব। তিনদিনের এই সফরে সকলের সঙ্গে কথা বলে শান্তি ফেরানোর চেষ্টা করব।”
গত মাসে মণিপুর হাই কোর্ট রাজ্যের সংখ্যাগুরু সম্প্রদায় মেইতেইকে তফসিলি উপজাতি হিসাবে ঘোষণার জন্য রাজ্য সরকারকে পদক্ষেপ করতে বলে। এই নির্দেশের পরই গোটা রাজ্যজুড়ে গোলমালের সূত্রপাত হয়।

আদালতের ওই রায়ে ক্ষিপ্ত হয়ে ওঠে রাজ্যের জনজাতি সম্প্রদায়গুলি। রাজনৈতিক মহলের মতে, তখনই রাজ্য সরকারের অবস্থান স্পষ্ট করা উচিত ছিল। রাজ্য প্রশাসন নিষ্ক্রিয় থাকায়  পরিস্থিতি এখন আয়ত্তের বাইরে চলে গেছে। মেইতেই সম্প্রদায়ের মানুষ মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহের সঙ্গে আলোচনায় নারাজ কুকি সম্প্রদায়ের প্রতিনিধিরা।এই পরিস্থিতিতে স্বরাষ্ট্রমন্ত্রীর মনিপুর যাওয়ার সিদ্ধান্ত।  যদিও শেষ খবর পাওয়া পর্যন্ত দিনক্ষণ জানা যায়নি।