টুইটার থেকে ‘India’ মুছে ‘ভারত’ করলেন হিমন্ত বিশ্ব শর্মা 

Written by Sunita Das July 19, 2023 6:58 pm
 মঙ্গলবার বেঙ্গালুরুতে বিজেপি বিরোধী বৈঠকে নিজেদের জোটের নাম ঠিক করেছে বিরোধীরা। নতুন জোটের নামকে কটাক্ষ করে মঙ্গলবার টুইট করেন তিনি। নিজের সোশ্যাল মিডিয়া থেকে ‘ইন্ডিয়া’ শব্দটি মুছে দেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। 
এতদিন তাঁর নামের নিচে অসমের পাশে লেখা থাকত ‘India’ . এবার সেখানে দেশের নাম লিখলেন ‘ভারত’ . মুছে ফেললেন ‘ইন্ডিয়া বনাম ভারত’ নিয়ে লেখা বিতর্কিত টুইট।

বেঙ্গালুরুতে মঙ্গলবার বৈঠকে বসেন বিজেপি বিরোধী  ২৬টি রাজনৈতিক দলের নেতারা। বিরোধী জোটের নাম, ‘ইন্ডিয়া’ (ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়ান্স) ঘোষণা করা হয়। তার পর থেকে বিজেপির একাধিক নেতা একে ‘ইন্ডিয়া বনাম ভারত’-এর লড়াই বলে অভিহিত করেন। তাঁদের মধ্যে হিমন্ত মঙ্গলবার টুইটারে লেখেন, ‘‘ইন্ডিয়া এবং ভারতকে কেন্দ্র করে আমাদের সভ্যতাগত দ্বন্দ্ব বর্তমান। ঔপনিবেশিক উত্তরাধিকার থেকে নিজেদের মুক্ত করার চেষ্টা করতে হবে।  আমাদের পূর্বপুরুষেরা ভারতের জন্য লড়াই করেছেন, এবং আমরা ভারতের জন্য কাজ করে যাব। কংগ্রেস ইন্ডিয়ার পক্ষে,  ভারতের জন্য বিজেপি ।’’
হিমন্তের ওই টুইট সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই বিতর্ক দানা বাঁধে।অনেকে মনে করতে শুরু করেন বিজেপি ক্ষমতায় এলে দেশের নাম পাল্টে দেওয়া হবে।  গেরুয়া শিবির দেশের নাম ভারত করতে চাইছে। হিমন্ত তারই ইঙ্গিত দিয়েছেন।  এর পরে ওই টুইটটি অসমের মুখ্যমন্ত্রীর হ্যান্ডল থেকে মুছে ফেলা হয়।