ইরানে ‘হিজাব-বিদ্রোহী’ তরুণীকে গুলি করে হত্যা

Written by SNS September 29, 2022 5:27 pm

তেহরান, ২৯ সেপ্টেম্বর– হিজাব বিদ্রোহ ক্রমশই বিশাল আকার ধারণ করছে ইরানে। হিজাব পুড়িয়ে, চুল কেটে ইসলামের নামে মহিলাদের শিকলবন্দি করার প্রতিবাদ করছেন তাঁরা। কিন্তু থেমে নেই শাসকও। বিক্ষোভ দমনে কড়া পদক্ষেপ করছে প্রশাসন। এবার হিজাব বিরোধী আন্দোলনে যোগ দেওয়ায় গুলি করে হত্যা করা হল ২০ বছরের  তরুণী হাদিস নাজাফিকে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, হিজাব বিরোধী আন্দোলনে যোগ দিতে যাচ্ছিলেন হাদিস নাজাফি। তখনই তাঁকে গুলি করে ‘ইসলামিক গার্ড’-রা। প্রথমে মারধর করে তার পরে তাঁর মুখে, বুকে ও ঘাড়ে ছ’বার গুলি করেছে ইরানের সরকারি বাহিনী। বলে রাখা ভাল, সম্প্রতি নাজাফির একটি ভিডিও ভাইরাল হয়ে যায়। সেখানে দেখা যায়, হিজাব সরিয়ে এলোচুলে খোপা বাঁধতে বাঁধতে এগিয়ে চলেছেন তিনি। ইরানে কার্যত বিক্ষোভকারীদের ‘পোস্টার গার্ল’ হয়ে ওঠেন তিনি। মনে করা হচ্ছে, তাঁকে হত্যা করে বিক্ষোভকারীদের বার্তা দিতে চাইছে প্রশাসন ও মৌলবাদীরা। ইরান হিউম্যান রাইটসের মতে, সরকারি পুলিশ ও বাহিনীর হাতে এখনও পর্যন্ত কমপক্ষে ৭৬ জন বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে ১ হাজার ২০০ জনকে।

এদিকে, বেকায়দায় পড়লেও কিন্তু অবস্থান বদলে নারাজ ইরানের সরকার। তেহরানের দাবি, এই বিক্ষোভে আসলে ষড়যন্ত্র এতে হাত রয়েছে আমেরিকার। একইসঙ্গে সরকারের আরও দাবি, এই আন্দোলনকে মদত দিচ্ছে ‘কোমলা’ বলে ইরানের একটি বামপন্থী সংগঠন এবং বেশ কয়েকটি জঙ্গি গোষ্ঠী। 

উল্লেখ্য, মহিলাদের জন্য কঠোর পোশাক বিধি রয়েছে ইরানে। ওই আইনে বয়স সাত বছরের বেশি হলে হিজাব পরা বাধ্যতামূলক। নির্দিষ্ট নিয়মে পরতে হয় হিজাব। ‘নীতি পুলিশের’ দল হিজাব বিধি সঠিকভাবে কার্যকর হচ্ছে কিনা তা তদারকি করে থাকে।