হাসিনাকে মোদির নতুন দূত বললেন, ‘বাংলাদেশ ভারতের খুব ভাল বন্ধু’

Written by SNS November 30, 2022 4:24 pm

দিল্লি,৩০ নভেম্বর — বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসাবে সদ্য দায়িত্ব নিয়েছেন বিদেশমন্ত্রকের পদস্থ অফিসার প্রণয় ভার্মা। অন্যদিকে, ভারতে বাংলাদেশের হাইকমিশনারে দায়িত্ব গ্রহণ করেছেন মহম্মদ মুস্তাফিজুর রহমান। গত পরশু নয়া দিল্লিতে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে তাঁর পরিচয়পত্র পেশ করেছেন মুস্তাফিজুর। রাষ্ট্রপতি বলেছেন, ভারত-বাংলাদেশ সম্পর্ক ভাষা, সংস্কৃতি এবং ইতিহাসের সম্পর্কে আবদ্ধ।

আজ সকালে ঢাকায় ভারতের নবনিযুক্ত হাইকমিশনার প্রণয় ভার্মা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়, দু’জনের আলোচনায় প্রণয় ভার্মা বলেছেন, ‘বাংলাদেশ ভারতের খুব ভালো বন্ধু। প্রতিবেশীদের জন্য ভারতের একটি নীতি আছে। তাতে সবসময় বাংলাদেশ অগ্রাধিকার পায়।

বৈঠকে সন্ত্রাসবাদের মতো দু’দেশের অভিন্ন সমস্যার প্রসঙ্গ ওঠে। বাংলাদেশের প্রধানমন্ত্রী প্রণয় ভার্মাকে বলেন, বাংলাদেশ সরকার এবং শাসক দল আওয়ামী লিগ কখনও সন্ত্রাসবাদের সঙ্গে আপোস করে না। বাংলাদেশের মাটিকেও সন্ত্রাসবাদীদের কাজে লাগাতে দেয় না। তিনি আরও বলেছেন, সন্ত্রাসবাদীদের কোনও ধর্ম ও সীমানা নেই।

বৈঠকে তিস্তা প্রসঙ্গও ওঠে বলে জানানো হয়েছে বাংলাদেশ সরকারের তরফে। হাসিনা বলেছেন, তিস্তাসহ দ্বিপাক্ষিক সব বিষয়েই আলোচনায় নিষ্পত্তি সম্ভব।

ভারতের নতুন হাইকমিশনারকে বাংলাদেশের প্রধানমন্ত্রী জানান, তাঁদের দেশে সরকার একশোটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরি করেছে। ভারতীয় বিনিয়োগকারীদের তিনি সেখানে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন।