তেলেঙ্গানায় ২ হেভিওয়েটকে হারিয়ে ‘হিরো’  বিজেপি নেতা  কাতিপল্লি 

Written by SNS December 4, 2023 8:15 pm

হায়দরাবাদ, ৪ ডিসেম্বর –   গত দশ বছর ধরে তেলেঙ্গানার মসনদে ছিল কেসিআর-এর সরকার। এক দশকের সেই ক্ষমতাসীন সরকারকে গদিচ্যুত করেছে  কংগ্রেস।  ১১৯ আসনের তেলেঙ্গানা বিধানসভায় ৬৪ আসনে জয়ী হয়েছে কংগ্রেস। তবে উত্তর বলয়ে গেরুয়া শিবির জয়ের ঝড় তুললেও দক্ষিণ বলয়ে হেরেও ঝড় তুলেছেন গেরুয়া শিবিরের এই এই সেনাপতি।  তিনি হলেন কাতিপল্লি ভেঙ্কট রামন রেড্ডি, সংক্ষেপে কেভি আর।  তেলেঙ্গানার হেভিওয়েট বিধানসভা কেন্দ্র কামারেড্ডি আসনে কংগ্রেস এবং বিআরএস দুই দলকেই পিছনে ফেলে দিয়েছেন তিনি।

কামারেড্ডি আসনেই প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা বিআরএস প্রধান কে চন্দ্রশেখর রাও। এবং রাজ্য কংগ্রেসের প্রধান তথা প্রদেশ কংগ্রেস সভাপতি রেবন্ত রেড্ডি। ওই কেন্দ্র থেকে ৫ হাজার ৮১০ ভোটে জয়ী হয়েছেন তিনি। দুই হেভিওয়েট প্রার্থীকে হারিয়ে এখন সবার নজরে কেভিআর।  তিনি পেশায় ব্যবসায়ী, মোট সম্পত্তির পরিমান ৪৯ কোটি টাকা। তিনি কেসি আর-এর দলেরই প্রাক্তন জনপ্রিয় নেতা তথা বর্তমানে বিজেপি প্রার্থী।  গণনা শেষে দেখা যায় হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর তিনি পেয়েছেন ৬৫ হাজার ১৯৮টি ভোট। ২ নম্বরে থাকা কেসিআর পান ৫৯ হাজার ৩৫৮টি ভোট এবং ৩ নম্বরে নেমে যাওয়া রেবন্ত পেয়েছেন ৫৪ হাজার ২৯৬ ভোট।  

তেলেঙ্গানা আন্দোলনে প্রথম নজর কাড়েন কেভিআর।  প্রথমে কেসি আর-এর দলে থাকলেও পরে দলীয় নেতৃত্বের সঙ্গে বিরোধ হওয়ায় দল ছেড়ে যোগ দেন ওয়াইএসআর কংগ্রেসে। সেখানেও খাপ খাওয়াতে না পারে একসময় রাজনীতির দুনিয়া থেকেই সরে যান কাতিপল্লি। তিন বছর আগে যোগ দেন বিজেপিতে।  নানা কাজের মধ্যে দিয়ে অল্প সময়ের মধ্যেই মানুষের হৃদয় জয় করেন।  তারই প্রতিফলন ঘটেছে বিধানসভা নির্বাচনে।  দক্ষিণের এই রাজ্যে বিজেপির সগঠনকে মজবুত করে তুলতে এই নেতার ভূমিকা অবশ্যম্ভাবী হয়ে উঠবে তা বলার অপেক্ষা রাখে না।