অ্যাডিনো ভাইরাস মোকাবিলায় হাসপাতাল পরিদর্শনে স্বাস্থ্যসচিব 

Written by SNS March 1, 2023 3:26 pm

কলকাতা, ১ মার্চ — অ্যাডিনো ভাইরাস মোকাবিলায় কতটা প্রস্তুত হাসপাতাল, বুধবার সরেজমিনে খতিয়ে দেখলেন স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম এবং স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা দেবাশিষ ভট্টাচার্য। এদিন তাঁরা  বিসি রায় হাসপাতাল পরিদর্শন করেন। ইতিমধ্যেই বিসি রায় শিশু হাসপাতালে বেডের সংখ্যা বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এই হাসপাতালের দ্বিতীয় ক্যাম্পাসেও কিছু বেড রেখে পরিষেবা দেওয়ার কাজ শুরু হয়েছে।বুধবার স্বাস্থ্যসচিব এবং স্বাস্থ্য শিক্ষা অধিকর্তার পরিদর্শনের পর বেডের সংখ্যা পর্যায়ক্রমিক ভাবে আরও বৃদ্ধি করা হবে বলে স্বাস্থ দপ্তর সূত্রে খবর।  মোট ২২টি বেডের ব্যবস্থা করা হয়েছে।

রাজ্যের বিভিন্ন জেলা থেকে বহু অসুস্থ শিশুকে বিসি রায় হাসপাতালে ‘রেফার’ করে দেওয়া হয়। সে ক্ষেত্রে একান্তই রেফার করতে হলে হাসপাতালের সুপার এবং মেডিক্যাল কলেজের প্রিন্সিপালের সঙ্গে কথা বলে তবেই সিদ্ধান্ত নিতে হবে। মৃতদের অনেকের কো-মর্বিডিটি রয়েছে। অনেক গুলি ক্ষেত্রে হৃদরোগ ছিল বলেও দেখা যাচ্ছে। তবে বিসি রায় শিশু হাসপাতালের চিকিৎসা পরিকাঠামো নিয়ে আত্মবিশ্বাসী রাজ্যের স্বাস্থ্যসচিব এবং স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা।

এ দিকে মঙ্গলবার রাতে বিসি রায় হাসপাতালেই মৃত্যু হয় সোহন পাল নামে ২ বছর ৪ মাসের এক শিশুর। জ্বর এবং শ্বাসকষ্টের সমস্যা নিয়ে বুধবার তাকে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। অ্যাডিনোভাইরাসের সংক্রমণ মিলেছিল শরীরে।