নিয়মিত পান করুন কিশমিশ ভেজানো জল।

Written by SNS December 1, 2022 4:16 pm

কলকাতা, ১ ডিসেম্বর:- শীত পড়েই গেছে। এই সময়ে সবচেয়ে বেশি শরীর খারাপ হওয়ার প্রবণতা লক্ষ্য করা যায়। তাই এমন অবস্থায় এমন কিছু করতে হবে যাতে শরীর সুস্থ থাকে। শুকনো ফল বা ড্রাই ফ্রুটস যেমন কাজু-কিশমিশের গুণাগুণ প্রচুর। কিশমিশে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

কিশমিশের মধ্যে প্রচুর পুষ্টি যেমন আয়রন, ক্যালশিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং ফাইবার রয়েছে। এগুলির স্বাস্থ্যের পক্ষে খুবই কার্যকরী। এই কিশমিশ যদি আপনি জলে ভিজিয়ে খান, তাহলে আরও বেশি উপকার পাবেন। নিয়মিত জলে ভেজানো কিশমিশের জল খেলে অনেক রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

১. কোষ্ঠকাঠিন্য দূর করে-
অনেকেই প্রতিনিয়ত কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। তার ফলে ঠিকমতো পেট পরিষ্কারও হয় না। ফলে নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয়। নিয়মিত রোজ সকালে কিশমিশ ভেজানো জল খেলে দ্রুত পেট পরিষ্কার হয়ে যাবে। তবে আপনি যদি ক্রমাগত কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন, তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

২. ওজন কমায়-
অতিরিক্ত ওজন অনেক সময়ে বিভিন্ন রোগ ডেকে আনতে পারে। তাই আপনি যদি ওজন কমাতে চান তাহলে কিশমিশ মেশানো জল খেতে পারেন। কিশমিশে থাকা গ্লুকোজ ও ফ্রুকটোজ আপনার শরীরকে অনেকটা শক্তি দেয়। এমনকী ওজনও আর বাড়ে না। তাই ওজন কমাতে এই কিশমিশ ভেজানো জল খেতে পারেন।

৩. ত্বকের উপকার করে-
শীতের সময় ত্বকের সমস্যা একটু বেশিই দেখা দেয়। চামড়ায় টান পড়া থেকে শুরু করে আরও বিভিন্ন সমস্যা দেখা দেয়। কিশমিশ মেশানো জল খেলে আপনার ত্বক ভাল থাকবে। তাই রোজ সকালে এক গ্লাস কিশমিশ মেশানো জল খান।