ইজরায়েলকে কর্মী দিয়ে সাহায্য করতে চলেছে হরিয়ানা 

Written by SNS December 16, 2023 7:53 pm

দিল্লি, ১৬ ডিসেম্বর –   ইজরায়েলকে কর্মী দিয়ে সাহায্য করতে চলেছে ভারতের এক রাজ্য।  ইতিমধ্যেই জারি করা হয়েছে তার বিজ্ঞপ্তি। প্যালেস্টাইনি জঙ্গি গোষ্ঠী হামাসের সঙ্গে  ইজরায়েলের যুদ্ধ অব্যাহত। ক্ষেপণাস্ত্র, বোমা এবং গুলিতে জর্জরিত দুই দেশ । যুদ্ধের প্রভাবে ইজরায়েলে তৈরী হয়েছে নতুন সঙ্কট। কর্মচারীর অভাব। চাকরি আছে, বেতন আছে, কিন্তু কর্মী নেই। হরিয়ানার রাজ্য জনসংস্থা হরিয়ানা কৌশল রোজগার নিগম সম্প্রতি একটি বিজ্ঞপ্তি জারি করে। সেই বিজ্ঞপ্তিমাফিক ১০ হাজার দক্ষ কর্মী ইজরায়েলে নিয়োগ করবে তারা।

হরিয়ানায় বেকারত্ব এক বড় সমস্যা। সেখানে চাকরি না থাকায় অহরহ সমালোচনার মুখে পড়ছে হরিয়ানা সরকার। এই পরিস্থিতিতে ১০ হাজার কর্মী নিয়োগ করে ইজরায়েলে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মোটা অঙ্কের বেতনে সেখানে তাঁরা সেখানে কাজে যোগ দেবেন। বিজ্ঞপ্তি অনুযায়ী, এই কাজের জন্য আবেদনের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা দশম শ্রেণি পাশ। বেতন মাসে ৬,১০০ ইজ়রায়েলি মুদ্রা, ভারতীয় অর্থে যার মূল্য এক লক্ষ ৩৪ হাজার টাকারও বেশি।

২৫ থেকে ৫৪ বছর বয়স সীমার মধ্যে এই কাজের জন্য আবেদন করা যাবে। নির্মাণকাজে যুক্ত হতে গেলে কম পক্ষে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। শিল্পক্ষেত্রে , কাঠের কাজ, মেঝেতে টাইল্‌স বসানোর কাজ, লোহার কাজ, বহুতল নির্মাণের কাজ জানতে হবে আবেদনকারীদের।

হামাসের বিরুদ্ধে গত ৭ অক্টোবর যুদ্ধ ঘোষণা করে ইজ়রায়েল। এর পরেই ইজ়রায়েলি ভূখণ্ড থেকে তাড়িয়ে দেওয়া হয় প্যালেস্টাইনিদের। ইজরায়েলে কর্মরত অন্তত ৯০ হাজার প্যালেস্টাইনির কাজের ছাড়পত্র বাতিল করে দিয়েছে বেঞ্জামিন নেতানিয়াহু সরকার। ভারতে বেকারত্বের হার বেশি থাকায় ভারত থেকে সুলভে দক্ষ শ্রমিক পাওয়া সহজ।  এই বিষয়ে ভারতের সঙ্গে আলোচনা করে ইজরায়েল সরকার। ভারত থেকে  এক লক্ষ কর্মী নিয়োগ করা হবে বলে মনে করা হচ্ছে।