সবুজ ও সমৃদ্ধ ভবিষ্যতের জন্য বিশ্বব্যাপী উষ্ণায়ন কার্যক্রম সফল করতে হবে : নরেন্দ্র মোদি 

Written by SNS December 1, 2023 6:18 pm

দুবাই, ১ ডিসেম্বর –  বিশ্বের অন্যতম প্রধান উদ্বেগ উষ্ণায়ন তথা জলবায়ুর পরিবর্তন। ক্রমবর্ধমান দূষণের জেরে উষ্ণায়ন এবং জলবায়ুর পরিবর্তন রুখতে উদ্যোগী হয়েছে গোটা বিশ্ব। বিশ্ব জলবায়ু সম্মেলন এই উদ্যোগে নতুন গতি আনতে পারে বলে সংযুক্ত আরব আমিরশাহিতে বিশ্ব জলবায়ু সম্মেলনে যোগ দিতে গিয়ে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাষ্ট্রপুঞ্জের কনফারেন্স অব দ্য পার্টিস অন ক্লাইমেট, সেখানেও যোগ দেবেন প্রধানমন্ত্রী। সম্মেলনে যোগ দেওয়ার আগে সংযুক্ত আরব আমিরশাহির সংবাদমাধ্যম আল-ইত্তিহাদে দেওয়া সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি  বলেন, “আরও সবুজ ও সমৃদ্ধ ভবিষ্যতের জন্য ভারত ও সংযুক্ত আরব আমিরশাহি বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের কার্যক্রমকে সফল করতে মিলিত উদ্যোগ নিচ্ছে।”অন্যান্য দেশের পাশাপাশি ভারতের তরফেও জলবায়ু পরিবর্তন নিয়ে একাধিক পদক্ষেপ করা হয়েছে। এদিন সংযুক্ত আরব আমিরশাহির সংবাদপত্রে সাক্ষাৎকারে মোদি বলেন, “জলবায়ু পরিবর্তন এমন একটি সমস্যা, সবাইকেই যার সম্মুখীন হতে হচ্ছে।  এই সমস্যা মেটাতে মিলিত উদ্যোগ প্রয়োজন। একইসঙ্গে এটিও স্বীকার করা প্রয়োজন যে উন্নয়নশীল দেশগুলি এই সমস্যার সৃষ্টি করেনি। তাও উন্নয়নশীল দেশগুলি এই সমস্যার সমাধানে অংশীদার হতে রাজি। কিন্তু তারা আর্থিক ও প্রযুক্তিগত সাহায্য ছাড়া এই কাজে সহায়তা করতে পারবে না। তাই আমি জলবায়ু সংক্রান্ত বিশ্বব্যাপী সহযোগিতার হয়ে সওয়াল করছি।”

সাম্য, ন্যায়বিচার, ক্ষমতা ও দায়িত্বে অংশীদারিত্বের উপরে ভিত্তি করে পরিবেশ দূষণের বিরুদ্ধে লড়াই হওয়া উচিত, এমনটাই বলেন প্রধানমন্ত্রী। গ্লোবাল সাউথও যে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইকে অন্যতম প্রাধান্য দেয়, সে কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী মোদি। জি-২০ সামিটেও জলবায়ু পরিবর্তনের বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন,  ” আমরা খুব খুশি যে সংযুক্ত আরব আমিরশাহি সিওপি ২৮-এর আয়োজন করছে। আমি সংযুক্ত আরব আমিরশাহির সরকার ও নাগরিকদের অভিনন্দন জানাচ্ছি।”