ইউক্রেনকে লেপার্ড ট্যাঙ্ক দেওয়ার ছাড়পত্র জার্মানির

Written by SNS January 24, 2023 4:56 pm

ওয়ারশ, ২৪ জানুয়ারি– নিজেরা না দিতে চাইলেও অন্য দেশের সাহায্যে আপত্তি নেই জার্মানির। আধুনিক লেপার্ড ট্যাঙ্ক ইউক্রেনকে দেওয়া প্রসঙ্গে এমনই জানাল জার্মানি।  জার্মান বিদেশমন্ত্রী অ্যানালেনা বেয়ারবাখ সোমবার এই ইঙ্গিত দিয়েছেন যে,  নেটোর কোনও সদস্য দেশ রুশ হানাদারি ঠেকাতে ইউক্রেন সেনাকে আধুনিক লেপার্ড ট্যাঙ্ক দিলে আপত্তি করবে না জার্মানি। 

শুক্রবার আমেরিকা সে দেশের সেরা সাঁজোয়া গাড়ি স্ট্রাইকার ইউক্রেনকে দেওয়ার কথা জানিয়েছিল। কিন্তু আমেরিকা এবং ইউরোপের একাধিক দেশের অনুরোধ সত্ত্বেও তাদের তৈরি লেপার্ড ট্যাঙ্ক কিভে পাঠাতে নারাজ জার্মানি। সামরিক এবং কূটনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে মস্কোর বিষনজরে পড়ার ভয়েই বার্লিনের এই সাবধানী নীতি। তাঁদের মতে যুদ্ধ পরিস্থিতিতেও রাশিয়ায় গ্যাসের উপর জার্মানির নির্ভরতা রয়েছে যথেষ্টই। তাই নেটোর সদস্য দেশ হয়েও ইউক্রেনকে লেপার্ড সরবরাহে এখনও সম্মত হয়নি তারা।

ইউরোপ জুড়ে নেটো বাহিনীতে বিপুলসংখ্যক লেপার্ড রয়েছে। পোল্যান্ড-সহ কয়েকটি দেশ তাদের ব্যবহৃত ট্যাঙ্ক ইউক্রেনকে দিতে চেয়েছে বলে কয়েকটি পশ্চিমী সংবাদমাধ্যমের খবর। সেই প্রেক্ষিতে জার্মান বিদেশমন্ত্রীর মন্তব্য তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

ইউক্রেন সেনার পক্ষে এই ট্যাঙ্ক উপযুক্ত হত বলে মনে করেন প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশ। লেপার্ড হাতে পেলে ভলোদিমির জ়েলেনস্কির বাহিনীর পক্ষে রুশ টি-৯০ ট্যাঙ্কের মোকাবিলা করা সহজ হবে। লেপার্ডের ১২০ মিলিমিটারের দূরপাল্লার এল-৩০ কামান বিধ্বংসী হামলা চালাতে পারে রুশ ফৌজের উপর। পাশাপাশি, এই ট্যাঙ্কের এল৩৭এ২ বিমান বিধ্বংসী স্বয়ংক্রিয় কামান (অটোক্যানন) রুশ ড্রোন হামলারও মোকাবিলা করতে পারে।