ভারতের বিরুদ্ধে ‘অপমানজনক’ কার্টুন প্রকাশ জার্মান ম্যাগাজিনে, সোশ্যাল মিডিয়ায় নিন্দার ঝড় 

Written by SNS April 24, 2023 7:06 pm

দিল্লি, ২৪ এপ্রিল – এই পরিপ্রেক্ষিতে ভারতের বিরুদ্ধে ‘অপমানজনক’ একটি কার্টুন প্রকাশ করল একটি জার্মান ম্যাগাজিন। একে কেন্দ্র করে শোরগোল পড়েছে সমাজমাধ্যমে। ম্যাগাজিনটির বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠেছে।

জার্মান ম্যাগাজিনে যে কার্টুনটি প্রকাশিত হয়েছে সেখানে দেখা যাচ্ছে, একটি ভিড়ে ঠাসা ট্রেন হৈ হৈ করে এগিয়ে চলেছে। ট্রেনের মাথায়, দরজায় জানলায়, এমনকি ইঞ্জিনের সামনেও শুধু মানুষের মাথা।  একজনের হাতে দেশের তেরঙ্গা। ঠিক তার সামনে দিয়ে ছুটে চলেছে চিনের বুলেট ট্রেন। অর্থ করলে দাঁড়ায় , যেখানে প্রযুক্তিগত দিক থেকে উন্নতির শীর্ষে পৌঁছে যাচ্ছে চিন, সেখানে ভারত এগিয়ে শুধুমাত্র জনসংখ্যা গণনায়। এমনি অভ্যাস দেওয়া হয়েছে কার্টুনটিতে।

এই কার্টুনকে কেন্দ্র করেই ঝড় উঠেছে নেটদুনিয়ায়। অপমানকজনক এই কার্টুন মেনে নিতে পারছেন না বিশিষ্টরাও। কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের সিনিয়র উপদেষ্টা কাঞ্চন গুপ্ত জার্মান ম্যাগাজিনের উদ্দেশে লেখেন, “জার্মানি যেভাবে ভারতকে তুলে ধরতে চেয়েছে, তার সঙ্গে বাস্তবের কোনও মিল নেই। ইচ্ছাকৃতভাবে ভারতকে খারাপ দেখিয়ে চিনের গুণগান গাওয়ার চেষ্টা করা হয়েছে।” তাঁর প্রশ্ন, ভারতের মঙ্গল অভিযানের বিষয়টি কেন তুলে ধরা হল না?

জার্মান ম্যাগাজিনকে একহাত নিয়েছে বিজেপিও। চ্যালেঞ্জ করে বলা হয়েছে, ভারতকে কটাক্ষ করার এই মনোভাব নিন্দনীয়। খুব তাড়াতাড়ি অর্থনৈতিক ক্ষেত্রেও জার্মানিকে টেক্কা দেবে ভারত।

প্রসঙ্গত , এই বছরই জনসংখ্যায় চীনকে চাপিয়ে গেছে ভারত। ভারতের জনসংখ্যা ১.৪২৮৬ বিলিয়ন, যেখানে চীনের জনসংখ্যা ১.৪২৫৭ বিলিয়ন। চীনের থেকে প্রায় ৩০ লক্ষ বেশি।   

…………………….