১০০ বছরে প্রথম, টানা বৃষ্টিতে ভেসে যাচ্ছে কুইন্সল্যান্ড

Written by SNS March 11, 2023 7:15 pm

ক্যানবেরা, ১১ মার্চ– গত এক সপ্তাহ ধরে লাগাতার বৃষ্টিতে বন্যা পরিস্থিতি অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে। আর তার ফলেই এই অঞ্চলের বাসিন্দাদের যত দ্রুত সম্ভব অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে সরকারের পক্ষ থেকে।

বার্ক টাউনের ছোট্ট শহরটি গত কয়েকদিনের বৃষ্টিতে রীতিমতো বিপর্যস্ত। ইতিমধ্যেই এই অঞ্চলের ৫৩ জন বাসিন্দাকে ব্রিসবেনে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এই সপ্তাহের শুরুতে যখন থেকে ভারী বৃষ্টি শুরু হয়, প্রশাসন তখন থেকেই আশঙ্কা করে বড়সড় বিপর্যয়ের। তাই আগেভাগেই স্থানান্তরের প্রক্রিয়া শুরু করে দিয়েছে বলে জানা যাচ্ছে।এখনও ১০০ জন বাসিন্দা ওই অঞ্চলে ঘরবন্দি হয়ে রয়েছেন। তবে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে যে তারা সবরকম ভাবে প্রস্তুত সকলকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য। হেলিকপ্টারের মাধ্যমে জলবন্দি বাসিন্দাদের উদ্ধার করে উড়িয়ে নিয়ে যাওয়া হচ্ছে বিপদসীমার বাইরে।

জানা যাচ্ছে, গত দু’বছর ধরেই বারবার বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে ‘লা-নিনো’র কারণে। পাশাপাশি, জানুয়ারি মাসে প্রবল বর্ষণে অস্ট্রেলিয়ায় এমনই বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে যা গত ১০০ বছরে দেখা যায়নি। বার্কটাউনে ২০১১ সালের ভারী বর্ষণের ফলে ৬.৮৭ মিটারের সর্বোচ্চ জলস্তরের রেকর্ডও ভেঙে যায় গত বৃহস্পতি এবং শুক্রবারের মিলিত বৃষ্টিপাতের ফলে। এই দু’দিন মোট ২৯৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে বলে সংবাদমাধ্যম সূত্রে খবর। আজ অর্থাৎ শনিবারও কুইন্সল্যান্ডে বন্যা পরিস্থিতির পূর্বাভাস জারি আছে। পাশাপাশি, ঝড় এবং ভারী বৃষ্টিপাতের সতর্কতাও জারি করা হয়েছে আবহাওয়া দফতর থেকে।