মাও হামলায় ছত্তিশগড়ে বিধায়ক সহ নিহত পাঁচ

ছত্তিশগড়ের দান্তেওয়াড়ায় লােকসভা নির্বাচনের প্রচারে বেরিয়ে মাওবাদীদের আক্রমণে নিহত হলেন বিজেপি বিধায়ক সহ পাঁচ ব্যক্তি।

Written by SNS April 10, 2019 9:10 am

মাও হামলায় ছত্তিশগড়ে বিধায়ক সহ নিহত পাঁচ (Photo: IANS)

দান্তেওয়াড়া – ছত্তিশগড়ের দান্তেওয়াড়ায় লােকসভা নির্বাচনের প্রচারে বেরিয়ে মাওবাদীদের আক্রমণে নিহত হলেন বিজেপি বিধায়ক সহ পাঁচ ব্যক্তি। সাধারণ নির্বাচন শুরুর মাত্র দু’দিন আগে মঙ্গলবার মাওবাদীদের নাশকতায় ছত্তিশগড়ের প্রশাসনের কপালে ভাজ পড়েছে। কারণ ছত্তিশগড়ের মাও অধ্যুষিত রাস্তার জেলায় নির্বাচনের প্রথম পর্যায়ে ১১ এপ্রিল ভােট গ্রহণ করা হবে।

প্রাচার দলের সঙ্গে সফররত এক চিত্র সাংবাদিক জানিয়েছেন, রাস্তায় পুঁতে রাখা ল্যান্ড মাইনের বিস্ফোরণে দান্তেওয়াড়ার বিধায়কের গাড়ি খণ্ডবিখণ্ড হয়ে যায়। বিস্ফোরণের ফলে গাড়িতে থাকা পাঁচ জনের ঘটনাস্থলেই মৃত্যু হয় বলে পুলিশ জানিয়েছে। এরা সকলেই নিরাপত্তারক্ষী বলে মনে করা হচ্ছে। প্রত্যক্ষদর্শীর বয়ান অনুযায়ী জানা যাচ্ছে যে, বিস্ফোরণের পর অন্যান্য গাড়ি সওয়ারিরা গাড়ি থেকে নামার চেষ্টা করা মাত্র আশপাশে লুকিয়ে থাকা মাওবাদীরা গুলি চালাতে শুরু করে। প্রচার দলের সঙ্গে থাকা নিরাপত্তারক্ষীরাও পাল্টা গুলি চালাতে থাকে। শেষ খবর পাওয়া পর্যন্ত মাওবাদীদের সঙ্গে নিরপত্তারক্ষীদের গুলির লড়াই তখনও চলছে। উল্লেখ্য গত বিধানসভা নির্বাচনে ভীমা মান্ডবী (৪০) দান্তেওয়াড়ার সংরক্ষিত আসনটি কংগ্রেসের দেবতি কুমারের কাছ থেকে ছিনিয়ে নেন। ছত্তিশগড়ে তিনটি পর্যায়ে ভােট গ্রহণ করা হচ্ছে। ১১, ১৮ এবং ২৩ এপ্রিল।

২০১৩ সালে রাজ্যের সুকমা জেলায় দারভা উপত্যকায় মাওবাদী আক্রমণে রাজ্যের প্রথম সারির কংগ্রেস নেতাদের একটি অংশ নিহত হন। সেসময় সাতাশ জন নিহত হন। এদের মধ্যে প্রদেশ কংগ্রেসের প্রধান নন্দ কুমার প্যাটেল ও মহেন্দ্র কর্মা নামে এক মন্ত্রীও ছিলেন।