গোয়ার বিচ শ্যাকে মেনুতে অবশ্যই মাছ-ভাত, সরকারের নিয়ম 

Written by Sunita Das October 9, 2023 3:55 pm

পাঞ্জি, ৯ অক্টোবর– মাছ-ভাত প্রিয় বাঙালিদের জন্য বেশ ভালো খবর। গোয়ায় বেড়াতে গিয়ে বিচ শ্যাকেও এবার পাবেন মাছ ভাত। কারণ গোয়ার বিচ শ্যাকে ফিশ কারি-রাইস তথা মাছ-ভাত বিক্রি করা বাধ্যতামূলক করে দিল সে রাজ্যের সরকার। গোয়ার পর্যটন মন্ত্রী রোহন খাউঁতে জানিয়েছে, দেশি-বিদেশি খানা পিনার সঙ্গে মাছ-ভাত রাখতেই হবে মেনুতে। সেই মেনু বড় করে শ্যাকের বাইরে ডিসপ্লেও করতে হবে।

গোয়ার ফিশ কারি টিপিকাল বাঙালিদের মতো মাঝের ঝোল ভাত নয়। কোঙ্কন স্টাইলের এই রান্নায় দেওয়া হয় নারকেল।এই ফিশ কারি শুধু উপাদেয় বললে কম বলা হয়। বেশ লোভনীয়ও বটে।  

গোয়ান ফিশ কারির গ্রেভি তৈরি করাটাই আসল ব্যাপার। নারকেল, শ্যালট ( ছোট পেঁয়াজ), শুকনো লঙ্কা একসঙ্গে বেটে বা মিক্সিতে পিষে একটা পেস্ট তৈরি করা হয়। সেটাই রান্নায় গ্রেভি তৈরি করে। এই গ্রেভিতে সামুদ্রিক মাছ দিয়ে রান্না করলে তা হল ফিশ কারি। আর ছোট চিংড়ি মাছ দিয়ে রান্না করলে সেটাই গোয়ান প্রন কারি। গরম ভাতের সঙ্গে গোয়ান প্রন কারির যুগলবন্দী এক কথায় অসাধারণ। 

এ ছাড়া পর্তুগিজ উপনিবেশের জন্য গোয়ায় আরও একটি পদ সময়ের সঙ্গে সঙ্গে জনপ্রিয় হয়েছে। তা হল, ফিশ বা পর্ক ভিন্দালু। মেনুতে সেই পদ রাখার ব্যাপারে অবশ্য কোনও নির্দেশিকা সরকার দেয়নি। 

গোয়ার পর্যটন মন্ত্রীর কথায়, এ রাজ্যের খানাপিনার একটা আলাদা ঐতিহ্য ও পরিচিতি রয়েছে। নারকেল দিয়ে তৈরি কোঙ্কনের রান্না অত্যন্ত জনপ্রিয়। তার সঙ্গে দেশ ও বিদেশের মানুষের পরিচয় করিয়ে দিতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।