অবশেষে ৫ বছরের জন্য নিষিদ্ধ পিএফআই, সঙ্গে আরও আট

Written by SNS September 28, 2022 5:41 pm

দিল্লি, ২৮ সেপ্টেম্বর– পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হল উগ্র ইসলামিক সংগঠন পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়াকে। কেন্দ্রীয় সরকার প্রথমে এবছরের ডিসেম্বর পর্যন্ত নিষেধাজ্ঞা বলবৎ করার সিদ্ধান্ত নিলেও পরে তা বাড়িয়ে পাঁচ বছর করা হয়।

নিষিদ্ধর তালিকায় শুধু পিএফআই নয় নিয়েছে আরও পাঁচ সংগঠন। রিহ্যাব ইন্ডিয়া ফাউন্ডেশন, কেপস ফ্রন্ট অফ ইন্ডিয়া, অল ইন্ডিয়া ইমাম কাউন্সিল, ন্যাশনাল কনফেডারেশন অফ হিউম্যান রাইটস অর্গানাইজেশন, ন্যাশনাল বুমস ফ্রন্ট, জুনিয়র ফ্রন্ট, এম্বাবর ইন্ডিয়া ফাউন্ডেশন এবং রিহ্যাব ফাউন্ডেশন এই পাঁচ সংগঠনকেও নিষিদ্ধ ঘোষণা করল কেন্দ্র সরকার। এর পর এই সব সংগঠন নিজেদের নামে কোনও কর্মসূচি নিতে পারবে না। পারবে না অর্থ সংগ্রহ করতে। নিষেধাজ্ঞা বহাল থাকাকালে অফিস খুলতে পারবে না। স্বরাষ্ট্র দফতর এবং বিভিন্ন রাজ্য সরকারের বক্তব্য, পিএফআইয়ের মুখ উদ্দেশ্য ভারতে ইসলামিক শাসন ব্যবস্থা কায়েম করার জন্য প্রচার চালানো। এছাড়াও বেশ কয়েকটি দাঙ্গায় উস্কানি দেওয়ার অভিযোগও সামনে এসেছে।

ইডি এবং এনআইএ গত কয়েকদিনে দেশের ২৭টি রাজ্যে পিএফআই এবং তাদের সহযোগী সংগঠনগুলির দফতরে অভিযান চালায়। অভিযান আজও চলছে। এখনও পর্যন্ত তিনশোর কাছাকাছি কর্মকর্তা গ্রেফতার হয়েছে। তবে প্রতিবাদ হয়েছে শুধু কেরলে।