প্রয়াত সুপ্রিম কোর্টের প্রথম মহিলা বিচারপতি ফতিমা বিবি

Written by SNS November 23, 2023 5:39 pm
কোচি, ২৩ নভেম্বর –  প্রয়াত হলেন সুপ্রিম কোর্টের প্রথম মহিলা বিচারপতি ফতিমা বিবি। বৃহস্পতিবার কেরলে নিজের বাড়িতে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর। তামিলনাড়ুর রাজ্যপাল হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। সুপ্রিম কোর্টের প্রথম মহিলা বিচারপতি হিসেবে তিনি দেশের মহিলাদের কাছে এক দৃষ্টান্ত। কেরলের পান্ডালামের বাসিন্দা ছিলেন বিচারপতি ফতিমা বিবি। ১৯৫০ সালে আইনজীবী হিসেবে তার কর্মজীবন শুরু হয়। অবসর গ্রহণের পর তিনি জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য এবং তারপর তামিলনাড়ুর রাজ্যপাল হিসেবে নিযুক্ত হন।  ১৯৯০ সালে তাঁকে ডি.লিট এবং মহিলা শিরোমণি পুরস্কারে সম্মানিত করা হয়। এছাড়াও তিনি পান ভারত জ্যোতি পুরস্কার এবং ইউএস-ইন্ডিয়া বুসিনেসকাউন্সিল লাইফটাইম অ্যাওয়ার্ড।
ফতিমা বিবি সুপ্রিম কোর্টে নিযুক্ত প্রথম মহিলা বিচারপতি।  ১৯৮৯ সালে তাঁকে প্রথম মহিলা বিচারপতি হিসেবে নিয়োগ করা হয়। তিনি কেরলেই একজন আইনজীবী হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন। ১৯৮৩ সালে কেরল হাই কোর্টের বিচারপতি নিযুক্ত হন।  ১৯৮৯ থেকে ১৯৯২ পর্যন্ত সুপ্রিম কোর্টের বিচারপতির পদ সামলান। শুধু ভারতেরই নয়, গোটা এশিয়ার প্রথম মহিলা হিসাবে কোনও দেশের সর্বোচ্চ আদালতে নিযুক্ত হওয়া প্রথম মহিলা তিনিই । ১৯৮৯ সালে বিচারপতি পদ থেকে অবসর নেন ফতিমা। অবসর গ্রহণের পর তিনি তামিলনাড়ুর রাজ্যপাল হিসেবে নিযুক্ত হন।  
অবসরের পর প্রশাসনিক পদেও ছিলেন তিনি। তামিলনাড়ুর রাজ্যপাল পদে দীর্ঘদিন কাজ করেছেন। সংখ্যালঘু মহিলাদের নিয়েও কাজ করেছেন তিনি। তাঁর প্রয়াণে আইনজীবী মহলে শোকের ছায়া নেমে এসেছে।