কাশ্মীরকে গাজা করতে না চাইলে পাকের সঙ্গে বৈঠকে বসুক ভারত : ফারুক আব্দুল্লার

Written by Sunita Das December 26, 2023 8:21 pm

ফারুক আবদুল্লাহ (Photo: IANS)

জম্মু, ২৬ ডিসেম্বর– এবার কাশ্মীরের হালও নাকি হবে গাজার মত। কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে এমনই বিস্ফোরক মন্তব্য করলেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা। মন্তব্য করেই ক্ষান্ত হননি আবদুল্লা, তারসঙ্গে তিনি ভারত সরকারকে তাঁর উপদেশ, কাশ্মীর সমস্যা নিয়ে পাকিস্তানের সঙ্গে বৈঠকে বসুক কেন্দ্র ৷ নাহলে ভূস্বর্গের হাল হবে গাজার মতো!
মঙ্গলবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে ন্যাশনাল কনফারেন্সের প্রধান বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও বলেন যুদ্ধ কোনও সমস্যা সমাধানের বিকল্প পথ নয়৷ বৈঠক বা আলোচনার মাধ্যমে সমাধানে আসা উচিত৷ তাহলে কোথায় বৈঠক হচ্ছে?’ পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের প্রশংসা করে আবদুল্লার মন্তব্য, পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে চলেছেন নওয়াজ৷ তিনি শান্তি স্থাপনে ভারতের সঙ্গে আলোচনায় বসতে রাজি৷ কিন্তু আমরা তৈরী নই, কেন ?
তিনি বলেন, “যদি আমরা আলোচনার মাধ্যমে সমাধানে না আসি তাহলে আমাদের পরিণতিও গাজার মতো হবে৷ যেখানে বোমাবর্ষণ করছে ইজরায়েল৷ প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর এক মন্তব্য ছিল, আমরা আমাদের বন্ধু পরিবর্তন করতে পারি কিন্তু প্রতিবেশিদের নয়৷”
বলে রাখা ভালো, বহুবার সীমান্ত পেরিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা চালিয়েছে পাক মদতপুষ্ট জঙ্গিরা৷ ছক কষা হয়েছে হামলা চালানোর৷ কিন্তু তীব্র লড়াই করে বারে বারে জেহাদিদের নাশকতার পরিকল্পনা বানচাল করে দিয়েছেন জওয়ানরা৷ সেই পাক নিয়েই এবার প্রশংসার সুর আবদুল্লার গলায়। গত বৃহস্পতিবার পুঞ্চ জেলায় জঙ্গিদের হামলায় শহিদ হন পাঁচ জওয়ান৷ সেই প্রসঙ্গ টেনেই ফারুকের মন্তব্য৷ যদিও উমরের এহেন উপদেশে পালটা সুর চডি়য়েছে বিজেপি৷ উপত্যকার বিজেপি নেত্রী হিনা শাফি ভাটের কথায়, “ফারুক আবদুল্লার মতো প্রবীণ নেতার মুখে পাকিস্তানের সঙ্গে আপস করার কথা মানায় না৷ এই সরকার পাকিস্তানের সামনে মাথা নত করবে না৷ আমরা চেষ্টা করেছিলাম৷ কিন্তু ওরা (পাকিস্তান) বারবার পিঠে ছুরি মেরেছে৷”