রাহুলের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ, অমিত শাহ-কে চিঠি লিখলেন খাড়গে

Written by SNS January 24, 2024 3:15 pm

দিল্লি, ২৪ জানুয়ারি – রাহুলের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ-কে চিঠি লিখলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। তাঁর বক্তব্য, রাজ্যে ঝুঁকি বাড়ছে রাহুল গান্ধি এবং কংগ্রেস কর্মীদের ।  কংগ্রেস নেতা রাহুল গান্ধির ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ ঘিরে তোলপাড় কাণ্ড অসমের নগাঁও জেলায়। বিজেপি কর্মীদের বিরুদ্ধে পদযাত্রায় বাধা দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে সরব হয় কংগ্রেস। নগাঁও-এর পর গুয়াহাটিতে রাহুলের পদযাত্রা বাধা দেওয়ার অভিযোগ উঠেছে অসম পুলিশের বিরুদ্ধে। এ নিয়ে কংগ্রেস কর্মী ও পুলিশের মধ্যে মঙ্গলবার ধ্বস্তাধ্বস্তিও হয়। মঙ্গলবার তাঁর বিরুদ্ধে পুলিশকে মামলা দায়েরের নির্দেশ দেন রাজ্যের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা। এরপরই

অসমের মুখ্যমন্ত্রী অভিযোগ তুলেছিলেন, রাহুল গান্ধির নেতৃত্বাধীন এই যাত্রা সাধারণ মানুষকে উস্কানি দিচ্ছে। অসমের মানুষ শান্তিপ্রিয়। কিন্তু রাজ্যের শান্তি নষ্ট হচ্ছে কংগ্রেসের এই কর্মসূচির জন্য। এখানের সংস্কৃতি অনেক আলাদা। কিন্তু কংগ্রেস এখানে কর্মসূচি নিয়ে নকশালি কার্যকলাপ করছে। যা তিনি কখনই বরদাস্ত করবেন না। তাই তাদের বিরুদ্ধে পুলিশকে মামলা করার নির্দেশ দিয়েছিলেন তিনি। এরপরেই পুলিশ মামলা দায়ের করে।  অসম পুলিশ কংগ্রেস নেতৃত্বের বিরুদ্ধে ষড়যন্ত্র, শান্তিভঙ্গ এবং সাধারণ মানুষকে উস্কানি দেওয়ার অভিযোগে মামলা দায়ের করেছে। 

এরপরই রাহুলের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে কংগ্রেস সভাপতি খাড়গে মঙ্গলবার রাতে অমিত শাহ-কে চিঠি লিখেছেন বলে জানা গেছে।  স্বরাষ্ট্রমন্ত্রীকে লেখা চিঠিতে ২২ জানুয়ারির ঘটনার কথা উল্লেখ করেছেন তিনি। অভিযোগ করে খাড়গে লিখেছেন, গত সোমবার অসমের নগাঁও জেলায় ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ প্রবেশের পর বিজেপি কর্মীরা রাহুলের কনভয়েরর উপর হামলা চালায়। অনেকে কংগ্রেস সাংসদের কাছাকাছি এসে যায়। এটা রাহুলের নিরাপত্তার পক্ষে বিপজ্জনক হয়ে দাঁড়ায় বলে চিঠিতে উল্লেখ করেছেন খাড়গে।কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে কংগ্রেস সভাপতি যে চিঠি লিখেছেন তাতে তিনি উল্লেখ করেছেন, রাহুল গান্ধি-সহ কংগ্রেসের নেতা-নেত্রী এবং কর্মচারীদের সুরক্ষা নিশ্চিত করতে হবে। রাহুলের নিরাপত্তা সুনিশ্চিত করতে অসমের মুখ্যমন্ত্রী এবং ডিজিপি-কে যাতে নির্দেশ দেওয়া হয়, তারজন্য অমিত শাহের কাছে আবেদন জানানো হয়েছে। শেষ কয়েক দিন ধরে যেভাবে তাঁরা বাধার সম্মুখীন হচ্ছে তাতে তাঁদের জীবনের ঝুঁকি বাড়ছে বলে দাবি করেন মল্লিকার্জুন খাড়গে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীকে লেখা চিঠিতে পুলিশকেও নিশানা করেছেন কংগ্রেস সভাপতি। ঘটনার সময় প্রচুর সংখ্যক পুলিশকর্মী মোতায়েন থাকা সত্তেও, তারা নীরব দর্শকের ভূমিকা পালন করেছিল বলে চিঠিতে অভিযোগ করেন তিনি । বিজেপি কর্মীদের রাহুলের কনভয়ে প্রবেশে পুলিশ সাহায্য করেছিল বলেও দাবি তাঁর।