গণনাকেন্দ্র থেকে ইভিএম উধাও 

Written by SNS December 1, 2023 3:51 pm

যোধপুর, ১ডিসেম্বর –  ভোট মিটতে না মিটতেই উধাও ইভিএম। গণনার আগেই গণনাকেন্দ্র থেকেই এই যন্ত্র উধাও হয়ে যাওয়ায় ভারপ্রাপ্ত নির্বাচনী আধিকারিককে সাসপেন্ড করেছে নির্বাচন কমিশন।এদিকে ইভিএম উধাও হয়ে যাওয়ার ঘটনার পিছনে চক্রান্ত থাকতে পারে বলে সন্দেহ প্রকাশ করেছে কংগ্রেস।

রাজস্থানের ১৯৯ আসনে ভোটগ্রহণ হয় গত ২৫ নভেম্বর। সূত্রের খবর, তার পরের দিন অর্থাৎ ২৬ নভেম্বরই একটি ইভিএম উধাও হয়ে যায়। সেটি রাখা ছিল জেলা নির্বাচনী আধিকারিক পঙ্কজ জাখরের গাড়িতে। ইভিএমটি উধাও হওয়ার পরই পুলিশে অভিযোগ দায়ের করা হয়। পুলিশ তল্লাশি চালিয়েও সেটিকে উদ্ধার করতে পারেনি। স্বাভাবিকভাবেই এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।। ঘটনার জেরে ভারতীয় দণ্ডবিধির ৩৭৯ (চুরি) ধারায় একটি এফআইআর দায়ের করেছে পুলিশ। নির্বাচনী বিধি মেনে কমিশন সাসপেন্ড করা হয়েছে পঙ্কজকে জাখরকে।

যদিও নির্বাচন কমিশনের সাফাই, হারিয়ে যাওয়া ওই ইভিএমটি ভোটের কাজে ব্যবহার হয়নি। ভোটের কাজে যে ইভিএমগুলি ব্যবহার হয়েছে সেগুলি নিরাপদেই রয়েছে। ওই ইভিএমগুলির নিরাপত্তাও পোক্ত।
প্রসঙ্গত, রাজস্থানে কংগ্রেস-বিজেপির কড়া লড়াই হওয়ার ইঙ্গিত মিলেছে অধিকাংশ বুথফেরত সমীক্ষায়। সেখানে এ বার ২০০টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ভোট হয়েছিল ১৯৯টিতে । একাধিক বুথফেরত সমীক্ষার ইঙ্গিত ২০১৮-এর মতোই এ বার সেখানে ‘নির্ণায়ক’ হতে পারেন নির্দল এবং ছোট দলগুলির বিধায়কেরা।