গত বছরের তুলনায় এবার ইপিএফ-এর সুদের হার ০.৫ শতাংশ বাড়ল

Written by SNS March 28, 2023 3:49 pm

দিল্লি , ২৮ মার্চ – ইপিএফে বাড়ল সুদের হার। চলতি অর্থবর্ষ অর্থাৎ ২০২২-২৩-এ সুদের হার বেড়ে ৮.১৫ শতাংশ হল, যা গত অর্থবর্ষের তুলনায় কিছুটা বেশি। মঙ্গলবার এক বৈঠকের পর এই সিদ্ধান্ত গৃহীত হয়। ২০২১-২২ অর্থবর্ষে  ইপিএফের সুদের হার অনেকটাই কমে যায় । ২০২০-২১ অর্থবর্ষে সুদের হার ছিল ৮.৫ শতাংশ। গত বছর তা  ৮.১ শতাংশে নামিয়ে আনা হয়,  যা কিনা চার দশকের মধ্যে সর্বনিম্ন ছিল। এবার সেই হার ০.৫ শতাংশ বৃদ্ধি করা হল।

চলতি অর্থবর্ষে ৮.১৫ হারে সুদ পাবেন ইপিএফের গ্রাহকরা । মঙ্গলবার এই কথা ঘোষণা করে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন। মঙ্গলবার ইপিএফও-র তরফে জানানো হয়, ২০২২-২০২৩ অর্থবর্ষে ইপিএফে সঞ্চিত অর্থের উপর ৮.১৫ শতাংশ সুদ দেওয়া হবে। এই প্রস্তাব কেন্দ্রের কাছে পেশ করা হবে। শ্রমমন্ত্রকের মাধ্যমে অর্থমন্ত্রকের কাছে সুদের হার বাড়ানোর কথা জানানোর পর সেই প্রস্তাব পাশ হলে উপকৃত হবেন প্রায় ৫ কোটি গ্রাহক ।

গত বছর ৮.১ শতাংশ হারে সুদ ঘোষণার পর দেশ জুড়ে গ্রাহকদের একাংশের ক্ষোভের মুখে পড়েছিল কেন্দ্রীয় সরকার। কারণ ১৯৭৭-৭৮ সালের পরে ওই সুদের হারই ছিল সর্বনিম্ন। খাদ্য-সহ নিত্যপ্রয়োজনীয় সমস্ত পণ্যের চড়া মূল্যবৃদ্ধিতে মানুষের নাজেহাল। মনে করা হয়েছিল সুদের হার নতুন করে আর হ্রাস বা বৃদ্ধি করা হবে না। তবে ঘোষণার পর দেখা গেল সামান্য হলেও সুদ বৃদ্ধি করা হয়েছে।তবে ব্যাপক মূল্যবৃদ্ধির মধ্যে এই সুদ পেলে আদৌ মানুষ কতটা উপকৃত হবেন তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।