দুই শিবসেনার নতুন নাম হল, উদ্ধব-শিন্ডের সঙ্গে জুড়ে রইলেন বালাসাহেব

Written by SNS October 11, 2022 5:24 pm

মুম্বাই, ১১ অক্টোবর– অবেশেষে নাম-প্রতীক দ্বন্দ্বের অবসান হল উদ্ধব-শিন্ডে শিবিরে। শনিবার নির্বাচন কমিশন ‘শিবসেনা’ দলের নাম ও ‘তির-ধনুক’ প্রতীক ফ্রিজ করার পর থেকেই শোরগোল রাজনীতিতে। শুধু উদ্ধব ঠাকরে  নন, পুরনো দলের নাম ও প্রতীক ব্যবহার করতে পারবেন না মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডেও । সোমবার নির্বাচন কমিশন দুই শিবিরেরই নাম ও প্রতীক ঘোষণা করল।

আসন্ন বিধানসভা উপনির্বাচনে উদ্ধব ঠাকরের দলের নতুন নাম হল শিবসেনা উদ্ধব বালা সাহেব ঠাকরে । এবং দলের প্রতীক হবে ‘টর্চ’। অন্যদিকে একনাথ শিন্ডে লড়বেন বালাসাহেব শিবসেনা দলের নামে। যদিও এখনও শিন্ডের নতুন দলের কোনও প্রতীক ঘোষণা করেনি কমিশন। নিজের দলের নতুন প্রতীক হিসেবে ‘গদা’ ও ‘ত্রিশূল’ প্রস্তাব করেন শিন্ডে। সেই প্রস্তাব খারিজ হয়ে যায়। এখন দেখার নতুন কোন প্রতীকে লড়াই করবেন শিন্ডে।

সাম্প্রতিককালে মহারাষ্ট্রের রাজনৈতিক নাটকের কথা কে না জানে। একনাথ শিন্ডে, উদ্ধবের হাত বিজেপির হাত ধরে সরকার গড়ে মহারাষ্ট্রে। নতুন সরকারের মুখ্যমন্ত্রীও তিনি। কিন্তু তিনি এখনও শিবসেনাতেই রয়েছেন। এদিকে উদ্ধব ঠাকরেও একই অবস্থা।

এমন পরিস্থিতিতে গত শনিবার কমিশন একটি অন্তর্বর্তী নির্দেশে জারি করে। সেখানে বলা হয়, আসন্ন মহারাষ্ট্রের বিধানসভা উপনির্বাচনে শিবসেনার কোনও গোষ্ঠীই ‘তির-ধনুক’ প্রতীক নিয়ে লড়াই করতে পারবে না। বেছে নিতে হবে অন্য প্রতীক ও নাম।

তির ও ধনুক প্রতীক ব্যবহারের অনুমতি চেয়ে ৪ অক্টোবর কমিশনের কাছে আবেদন জানায় শিণ্ডে শিবির। এর পরই বিষয়টি নিয়ে উদ্যোগ নেয় নির্বাচন কমিশন। সেই নিষেধাজ্ঞার পর সামনে এল উদ্ধব ও শিন্ডে শিবিরের নতুন দলের নাম।