‘কেঁচো খুঁড়তে কেউটে’, শিক্ষা থেকে এবার পুরসভায় ইডি,রাজ্যের পুরমন্ত্রীকে চিঠি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা

Written by SNS May 30, 2023 2:28 pm

কলকাতা,৩০ মে —  এ বার রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের দফতরে চিঠি দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কোন পুরসভায় কত নিয়োগ হয়েছে, তা জানতে চেয়ে মিউনিসিপ্যাল সার্ভিস কমিশন এবং পুর নগরোন্নয়ন দফতরকে চিঠি দিল ইডি। মঙ্গলবার এই খবর জানা গিয়েছে। পুর নগরোন্নয়ন দফতর রয়েছে রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিমের হাতে। এ বার পুরমন্ত্রীর দফতরে এই দুর্নীতির তদন্তে চিঠি পাঠাল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। প্রাথমিক শিক্ষক নিয়োগে দুর্নীতির সন্ধানে কেন্দ্রীয় তদন্ত এজেন্সির হাতে চলে এসেছিল পুরসভায় নিয়োগের কেচ্ছা। এবার তা নিয়েই তথ্য চেয়ে রাজ্যের পুর দফতর  ও মিউনিসিপ্যাল সার্ভিস কমিশনকে চিঠি পাঠাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট তথা ইডি।

রাজ্যে গত প্রায় দেড় দশকে পুরসভায় এক লপ্তে বড় সংখ্যায় নিয়োগ হয়নি। অনেকের মতে, বাম জমানায় পুরসভাগুলিতে দলের ক্যাডারদের চাকরি দেওয়া এক প্রকার প্রাতিষ্ঠানিক ব্যবস্থায় পরিণত হয়েছিল। তৃণমূল জমানাতে পুরসভায় নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ থাকেনি। তবে হ্যাঁ বাম জমানায় যেভাবে দলের কর্মীদের চাকরির বন্দোবস্ত করা হয়েছিল, এই জমানায় তা হয়নি। বরং সেই নিয়োগেও দুর্নীতির অভিযোগ রয়েছে।

এখন কৌতূহলের বিষয় হল, এভাবে কত চাকরি বিক্রি করা হয়েছে। ইডি সূত্রে বলা হচ্ছে, গত ১০ বছরের মেয়াদে কলকাতা পুর নিগম সহ রাজ্য জুড়ে পুরসভা ও কর্পোরেশনগুলিতে কত নিয়োগ করা হয়েছে, সেই নিয়োগের প্রক্রিয়া কী ছিল, কীভাবে প্রার্থী বাছাই করা হয়েছে, কত জনের প্যানেল তৈরি হয়েছিল, এই সব তথ্যই জানতে চাওয়া হয়েছে ।