তেজস্বীকে তলব ইডি-র, ৫ জানুয়ারি হাজিরার নির্দেশ

Written by SNS December 23, 2023 3:59 pm

 দিল্লি, ২৩ ডিসেম্বর – জমির বদলে চাকরি দেওয়ার মামলায় বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবকে তলব করল ইডি। ইডির তরফে শনিবার সমন জারি করা হয়েছে বলে সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর। জিজ্ঞাসাবাদের জন্য আগামী ৫ জানুয়ারি জন্য তাঁকে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি এই মামলার বয়ান রেকর্ড করার জন্য আগামী ২৭ ডিসেম্বর লালুপ্রসাদ যাদবকেও ইডি দফতরে হাজিরা দিতে বলা হয়েছে।

জমির বদলে চাকরি মামলায় চলতি বছরেই তেজস্বী যাদবকে তলব করে প্রায় ৮ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করে ইডি। কিন্তু এই প্রথম লালুপ্রসাদকে এই মামলার তদন্তে বয়ান রেকর্ডের জন্য ডেকে পাঠাল ইডি। গত নভেম্বরেই এই মামলায় লালুর পরিবারের এক ঘনিষ্ঠ অমিত কাত্যালকে গ্রেফতার করে ইডি। তাঁকে জেরা করার পরই লালুকে নোটিস পাঠানো হয়েছে বলে ইডি সূত্রে খবর।

রেলমন্ত্রী থাকাকালীন সস্তায় জমি কিনে তার পরিবর্তে চাকরি পাইয়ে দেওয়ার অভিযোগ উঠেছিল তেজস্বীর বাবা লালুপ্রসাদ যাদবের বিরুদ্ধে।সিবিআই-এর অভিযোগ ছিল, ২০০৪ থেকে ২০০৯ সালের মধ্যে লালুপ্রসাদ রেলমন্ত্রী থাকাকালীন এই দুর্নীতি হয়। রেলের নিয়ম ভেঙে জমির পরিবর্তে চাকরি দেওয়ার অভিযোগ ওঠে। এই অভিযোগের ভিত্তিতে এর আগে লালু প্রসাদের স্ত্রী রাবড়ি দেবী, কন্যা মিসা ও ভারতীর বাড়িতে তল্লাশি চালিয়েছিল ইডি। রাবড়ি দেবীকে জিজ্ঞাসাবাদও করে সিবিআই। সে সময় তল্লাশি হয় তেজস্বীর বাড়িতেও। এর পরেই দিল্লির সিবিআই দপ্তরে হাজিরা দিতে নোটিস পাঠানো হয়েছিল তেজস্বীকে। লালুর পরিবারের মাধ্যমেই সমস্ত রকম ক্রয়বিক্রয় চলত বলে জানিয়েছিল সিবিআই। এবার ইডিও এই মামলায় তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করল।