কয়লা পাচার মামলায় মলয় ঘটককে দিল্লিতে তলব করল ইডি 

Written by SNS June 23, 2023 2:27 pm

কলকাতা, ২৩ জুন – ফের ইডির তলব রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটককে। ২৭ জুন কয়লা পাচারকাণ্ডে তাঁকে দিল্লিতে নিজেদের দফতরে  ডেকে পাঠিয়েছে ইডি। মলয় ঘটক ছাড়াও কয়লা দুর্নীতি কাণ্ডে অভিযুক্ত লালা ওরফে অনুপ মাজিকেও দিল্লিতে তলব করা হয়েছে। অনুপকে তলব করা হয়েছে ২৮ জুন  ।

গত ৫ জুন মলয় ঘটককে দিল্লির দপ্তরে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়ে নোটিস পাঠায় ইডি। তার আগে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরাকেও একই নির্দেশ দেওয়া হয়। এর আগে সুপ্রিম কোর্টের নির্দেশমতো ইমেল করে তৃণমূল বিধায়কের সময় চেয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কিন্তু পরপর দু’বার তিনি ইমেলের জবাব দেননি বলে সূত্রের খবর। অবশেষে তৃতীয়বার ইমেল করার পর জিজ্ঞাসাবাদের জন্য ইডিকে সময় দিয়েছিলেন তিনি। সেই মতোই ১৯ জুন দিল্লিতে যাওয়ার কথা ছিল তাঁর।

ইডির দাবি, আসন্ন পঞ্চায়েত নির্বাচনে বিভিন্ন জেলায় প্রচারে ব্যস্ত থাকায় তদন্তকারীদের মুখোমুখি হতে পারছেন না বলে আইনজীবী মারফত চিঠি দিয়ে মলয় ঘটক জানিয়েছেন। যদিও সোমবার মুর্শিদাবাদে মলয় বলেন, ‘‘ইডি আজ ডেকেছে, এমন কোনও সমন আমার কাছে নেই ।’’ কবে তাঁকে ডাকা হয়েছে, কবে তিনি ইডি-র সঙ্গে দেখা করবেন সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে মলয় বলেন , ‘‘সেটা আপনাদের কেন বলব?’’

অন্য দিকে, বাঁকুড়ায় অবৈধ ভাবে কয়লা তোলায় বাড়িঘর নষ্ট হচ্ছে বলে অভিযোগ করেন সেখানকার কালিকাপুরের বাসিন্দারা। ওই কাজে মূল অভিযোগ ছিল অনুপ মাজি ওরফে লালার বিরুদ্ধে। অনুপের কলকাতা এবং পুরুলিয়ার বাড়িতে তল্লাশি চালায় ইডি। তাঁর সম্পত্তি বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুরু করে সিবিআই। সিবিআই সূত্রের দাবি, অনুপের নথিপত্র থেকেই মলয়ের সঙ্গে যোগাযোগের সূত্র পাওয়া যায়। এবার তিনি হাজিরা দেবেন কিনা সেটাই এখন দেখার।