৫,৫৫১ কোটির বেআইনি লেনদেনের অভিযোগে শাওমি ও তিন ব্যাংককে ইডির নোটিশ  

Written by SNS June 10, 2023 8:31 pm

মুম্বই, ১০ জুন– বিদেশি মুদ্রা লেনদেন আইন অমান্য করায় শাওমি ইন্ডিয়া তথা কোম্পানির আধিকারিকদের শোকজ নোটিস ধরাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এই সংস্থার পাশাপাশি আরও তিনটি ব্যাংককেও নোটিস দেওয়া হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ, এই সংস্থা এবং ব্যাংক মোট ৫৫৫১.২৭ কোটি টাকা বেআইনি ভাবে বিদেশ থেকে এনেছে।

শুক্রবার ইডির তরফে জানানো হয়, চিনা মোবাইল সংস্থার ভারতীয় শাখা শাওমি টেকনোলজি ইন্ডিয়ার পাশাপাশি প্রাক্তন এমডি মানু কুমার জৈন ও ডিরেক্টর সমীর বি রাওকে শোকজ নোটিস দেওয়া হয়েছে। এছাড়া সিটি ব্যাংক, এইচএসবিসি ব্যাংক-সহ মোট তিনটি ব্যাংককে বিদেশি মুদ্রা লেনদেন আইন ভাঙার অভিযোগে শোকজ করা হয়েছে।

উল্লেখ্য, গত বছর বেআইনি লেনদেনের অভিযোগে চিনা সংস্থা শাওমির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছিল ইডি । তাদের ব্যাংক অ্যাকাউন্টের ৫ হাজার ৫৫১ কোটি ২৭ লক্ষ টাকা বাজেয়াপ্ত করা হয়। বৈদেশিক মুদ্রা বিনিময় আইন লঙ্ঘনের দায়েই বিপাকে পড়তে হয়েছিল তাদের। এবার সেই সংস্থার পাশাপাশি নোটিস ধরানো হল তিনটি ব্যাংককেও।

২০১৪ সালে ভারতে ব্যবসা শুরু করে শাওমি। ২০১৫ সাল থেকে বিভিন্ন কারণে বিদেশে অর্থ পাঠানো শুরু করে তারা। জানা গিয়েছে, বিদেশের তিনটি সংস্থাকে ৫ হাজার ৫৫১ কোটি ২৭ লক্ষ টাকা পাঠানো হয়। রয়্যালটি হিসেবে ওই অর্থ পাঠানো হয়েছে বলে জানা গিয়েছিল। বছর ঘুরতে ফের ওই একই কারণে শোকজ নোটিস পেল তারা। কী কারণে নিয়মভঙ্গ হয়েছে, তা জানতে চাওয়া হয়েছে তিন ব্যাংক এবং শাওমির কাছ থেকে।