ব্রিটেন-চিন সংঘর্ষের জের, রানি এলিজাবেথের কফিনের কাছ যাওয়া নিষিদ্ধ চিনা প্রতিনিধিদের

Written by SNS September 17, 2022 4:39 pm
লন্ডন, ১৭ সেপ্টেম্বর– কূটনৈতিক টানাপোড়েনের জেরেই বেজিংকে কড়া বার্তা ব্রিটিশ প্রশাসনের। রানি দ্বিতীয় এলিজাবেথের কফিনের কাছে যেতে দেওয়া হবে না চিনা প্রতিনিধিদের! এখন রানির মৃতদেহ  শায়িত রয়েছে ব্রিটিশ পার্লামেন্টের ওয়েস্টমিনস্টার হলে। আগামী সোমবার ওয়েস্টমিনস্টার অ্যাবেতে সমাহিত করা হবে রানিকে।

বিবিসি সূত্রে খবর, কূটনৈতিক টানাপোড়েনের জেরেই বেজিংকে এই কড়া বার্তা দিল লন্ডন। কয়েকদিন আগে শিনজিয়াং প্রদেশে মানবাধিকার লঙ্ঘন নিয়ে সরব হয় লন্ডন। সেখানে উইঘুর মুসলিমদের উপর জিনপিং প্রশাসনের অত্যাচারের বিরুদ্ধে আওয়াজ তোলেন আইনপ্রণেতারা। কয়েকজন ব্রিটিশ কূটনীতিকের উপর পালটা নিষেধাজ্ঞা চাপায় বেজিং। সেই ঘটনার জেরেই রানির শেষকৃত্যে চিনা প্রতিনিধিদের কড়া বার্তা দেওয়া হয়েছে। বিবিসি সূত্রে জানা গিয়েছে, ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ ‘হাউস অফ কমন্স’-এর স্পিকারের আপত্তিতে ওয়েস্টমিনস্টার হলে চিনা প্রতিনিধিদের যেতে দেওয়া হবে না।

যদিও এই বিষয়ে মুখ খুলতে নারাজ ব্রিটেনের স্পিকারের অফিস। এনিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাসের মুখপাত্র জানিয়েছেন, চূড়ান্ত অতিথি তালিকা তৈরি করবে বাকিংহাম প্যালেস। বিদেশ দপ্তর একটি তালিকা দিলেও শেষ সিদ্ধান্ত নেবে তারাই। এই বিষয়ে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র মাও নিং বলেন, “এই বিষয়ে আমাদের কাছে কোনও খবর নেই। তবে আয়োজক হিসেবে ব্রিটেন কূটনৈতিক নিয়ম মেনে অতিথিদের প্রতি সম্মান জানাবে ব্রিটেন।”