ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত পান করুন মেথি ভেজানো জল

Written by SNS November 21, 2022 4:17 pm
কলকাতা, ২১শে নভেম্বর – মেথির উপকারিতা সকলেরই অজানা নয়। অনেকেই প্রতিদিন সকালে খালি পেটে মেথি ও মৌরি ভেজানো জল পান করেন। অনেকে আবার মেথির সঙ্গে জোয়ান মিশিয়েও সেই জল পান করেন। প্রাচীন এই টোটকা অনেক রোগ সারাতে গুরুত্বপুর্ন ভূমিকা পালন করে। এখন তো পুষ্টিবিদরাও মেথি খাওয়ার পরামর্শ দেন। মেথি পাতার মধ্যে অনেক গুণাগুণ থাকে। মেথি বেটে চুলে লাগালে চুল পড়া নিয়ন্ত্রণ হয়। মেথির মধ্যে রয়েছে ভিটামিন কে, থায়ামিন, ফোলিক অ্যাসিড, রাইবোফ্লাভিন, নিয়াসিন, ভিটামিন এ, বি ৬।
 
শীতকালে ত্বক রুক্ষ- শুষ্ক হয়ে যায়। নিয়মিত সকালে খালি পেটে মেথি ভেজানো জল খেলে ত্বকের উজ্জ্বলতা বাড়বে এবং শরীর থেকে ক্ষতিকর টক্সিন দূর হবে। এর ফলে মেদ ঝরবে, এবং রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণে থাকবে। মেথির মধ্যে একরকম অ্যামাইনো অ্যাসিড রয়েছে যা ডায়াবেটিস রুখতে সাহায্য করে। আর তাই যাঁদের ডায়াবেটিস থাকে তাঁদের মেথি চিবিয়ে খেতে বলা হয় এবং মেথি ভেজানো জল খাওয়ার পরামর্শ দেওয়া হয়। 
 
মেথি একাধিক রোগের ওষুধ। তবে যাদের অন্য কোনও শারীরিক সমস্যা রয়েছে তাঁরা খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। তবে রোজ ৫ গ্রামের বেশি মেথি খাওয়া ঠিক নয়। তবে তাও দু’বেলা ভাগ করে খান। এছাড়াও টানা ৬ মাসের বেশি মেথি খাওয়া ঠিক নয়।
 

মেথি ভেজানো জলের মধ্যে সাপোনিস ও ডায়োজেনিন নামের দু’ধরণের যৌগ রয়েছে। এই যৌগ হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এছাড়াও মেথির মধ্যে রয়েছে প্রচুর ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট যা হজম ক্ষমতা বাড়ায়। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে, তারা যদি রোজ মেথি ভেজানো জল খান তাহলে উপকার পাবেন। মেথি ওজন কমাতেও সাহায্য করে।