মুখ থুবড়ে পড়ল পাকিস্তানি টাকা ১ ডলার এখন ৩০০ রুপি

Written by SNS August 24, 2023 6:14 pm

ইসলমাবাদ, ২৪ আগস্ট–  শ্রীলংকার পথেই যেন হাঁটছে পাকিস্তান। একদিকে হু-হু করে বাড়ছে পণ্য সামগ্রীর দাম।  অন্যদিকে মুদ্রার রেকর্ড দরপতন। তীব্র অর্থনৈতিক এবং রাজনৈতিক সংকটে ধুকতে থাকা পাকিস্তানের বৃহস্পতিবার ১ ডলারের বিপরীতে মুদ্রার মান দাঁড়িয়েছে ৩০০ রুপিতে। খোলা বাজারে ছিল ৩১৪ রুপি। এক্সচেঞ্জ কোম্পানিজ অ্যাসোসিয়েশন অব পাকিস্তান (ইক্যাপ) এই তথ্য জানিয়েছে।

জিও নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, আমদানি নিষেধাজ্ঞা শিথিল করার স্থানীয় ইউনিটের ওপর চাপ বেড়েছে।অর্থনৈতিক বিশেষজ্ঞ এবং অর্থমন্ত্রীর সাবেক উপদেষ্টা ড. খাকান নজীব জিও টিভিকে বলেছেন, ইতিমধ্যে পার্ক করা কন্টেইনার ছেড়ে দেওয়ার চাপ এবং রপ্তানি ও রেমিটেন্স হ্রাসের কারণে ডলারের তারল্য সংকট সৃষ্টি হয়েছে।

বিশ্লেষকরা কালোবাজার কমিয়ে ডলারের ক্রমাগত বৃদ্ধি রোধ করতে সরকারকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। আর্থিক তথ্য ও বিশ্লেষণ পোর্টাল মেটিস গ্লোবালের পরিচালক সাদ বিন নাসির ডনকে বলেছেন, ‘সরকার এবং সমস্ত স্টেকহোল্ডারদের কালো বাজার নির্মূল করার জন্য একটি সঠিক কৌশল বাস্তবায়ন করতে হবে। আন্তঃব্যাংক বাজারে ডলার খুঁজে পাওয়া খুব কঠিন তবে এটি খোলা বাজারে ‘কালো দামে’ সহজেই পাওয়া যায়।

পাকিস্তানে বর্তমানে তত্ত্বাবধায়ক সরকার চলছে। শাহবাজ শরিফের সরকার মেয়াদ শেষ হওয়ার আগেই পার্লামেন্ট ভেঙ্গে দিয়ে ক্ষমতা হস্তান্তর করেছেন। এদিকে দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান কারাগারে। গত বছর থেকে পাকিস্তানের রাজনীতি এবং অর্থনীতি উভয় ক্ষেত্রেই তীব্র অস্থিতিশীলতা চলমান।