বানতলা ধর্ষণ কাণ্ডের ফাইল খুলতে চলেছেন পরিচালক কিংশুক দে 

Written by SNS November 21, 2022 3:42 pm

পায়েল সেনশর্মা 

ধর্ষণের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ। আবার খুলছে বানতলা ধর্ষণ কাণ্ডের ফাইল। বাস্তব ক্ষেত্রে নয়, নব্বই এর দশকের এই বিতর্কিত বিষয় এবার বাংলা ছবিতে।এবার এমনই এক বিষয় নিয়ে বড় পর্দায় ফিরছেন পরিচালক কিংশুক দে। ব্লু বেরি এন্টারটেনমেন্ট  নিবেদিত, মিনু পারেখ ও নীলেশ পারেখ প্রযোজিত ছবির নাম ‘ দ্য রেড ফাইলস’।  ছবিতে মুখ্য ভূমিকায় রয়েছেন মুমতাজ সরকার, কিঞ্জল নন্দ, বিদীপ্তা চক্রবর্তী, নবাগতা তানিকশা রায়, এবং শ্যামল চক্রবর্তী। তাছাড়া বিশেষ ভূমিকায় দেখা যাবে দেবপ্রসাদ হালদার,  অভিরূপ চৌধুরী, সুব্রত নন্দী, দীপক হালদার, সৌমেন্দ্র ভট্টাচার্য,  সুজয় মজুমদার,জুই সরকার, বরুণ চক্রবর্তী,  দোয়েল রায় নন্দী, অনিত চক্রবর্তী, সঞ্জীব ঘোষ, সুমন রায়, দেবাঞ্জন মিত্র, বিক্রমজিত মুখার্জী, দেবাশীষ নাথ, মিশর বসু, মৌসুমী চক্রবর্তী, জাসগুন বির-কে।

ছবির কাহিনী, চিত্রনাট্য ও সংলাপে কলম ধরেছেন পরিচালক নিজে। ক্যামেরায় রয়েছেন শুভদীপ নস্কর। ছবির সৃজণশীল পরিচালনা ও পোশাক পরিকল্পনা করেছেন সংযুক্তা দেব রায়। সঙ্গীত পরিচালনায় রয়েছেন সৌম্য‌ ঋত। ছবির সম্পাদনা করছেন অমিত নস্কর। কণ্ঠ সঙ্গীতে থাকছেন প্রবাদপ্রতিম সঙ্গীত শিল্পী নচিকেতা চক্রবর্তী ও সংগীত পরিচালক সৌম্য ঋত স্বয়ং।
বান তলা ধর্ষণ কাণ্ডের প্রেক্ষাপটে তৈরি ছবির মূল কাহিনী। পরিচালক কিংশুক দে জানালেন, ‘সৃষ্টির আদি থেকে আজ পর্যন্ত ধর্ষণ আমাদের সমাজে এক দুরারোগ্য ব্যাধির মতো রয়েই গেছে।। নারীর প্রতি এই লজ্জাজনক নৃশংস অন্যায়ের দৌরাত্ব বেড়েই চলেছে। মানুষ দাবি করে তাঁরা সভ্য হয়েছন, কিন্তু এই নৃশংসতার দিকে একটু সময় নিয়ে তাকালে পুরোটাই নিছক মিথ্যে মনে হয়। শুধুমাত্র আমাদের পশ্চিমবঙ্গে প্রতি বছর ধর্ষনের সংখ্যা যদি সঠিক ভাবে গণনা করা যায় চমকে উঠবো আমরা। নব্ববই-এর দশকের এমনই এক শিউরে ওঠা ধর্ষণ কাণ্ড ছিল বানতলা ধর্ষণ কাণ্ড। একদিকে নৃশংসতা, অন্যদিকে এই ধর্ষণ কাণ্ড নিয়ে ঘটে যাওয়া রাজনৈতিক প্রহসন সত্যি আজও আমাকে ভাবায়। সেখান থেকেই এই ছবির কাহিনী লেখা। এমন অনেক কেস থাকে যেসব কেস নানা কারণে বছরের পর বছর চাপা পরে থাকে হাজার হাজার ফাইলের তলায়। এই সমস্ত ফাইল গুলিকে রেড ফাইলস বলে। আমাদের এই ছবি বানতলা ধর্ষণ কাণ্ডের রেড ফাইলস নিয়েই। ১৯৯০ সালে বানতলায় তিন জন মহিলাকে নির্মম ভাবে ধর্ষণ করে নৃশংস হত্যা করা হয়। কিন্তু প্রমাণের অভাব, আর রাজনৈতিক চাপে সঠিক বিচার পায় না এই ধর্ষণ কাণ্ডের মূলে থাকা আসল অপরাধীরা।  বানতলা ধর্ষণ কাণ্ডের ফাইল তো চাপা পড়ে যায়, কিন্তু জায়গার নামগুলো বদলাতে থাকলেও, ধর্ষনের নৃশংসতা কমে না কিছুতেই।। আমাদের এই ছবি মানুষকে আর একবার ভাবাবে। প্রতিবাদ দীর্ঘজীবী হোক, অপরাধের বিরুদ্ধে সোচ্চার হই আমরা, এটুকুই আশা।’ সম্প্রতি প্রকাশিত হল ছবির চরিত্রদের এক্সক্লুসিভ লুক।