বিরোধী জোটের বৈঠকে নতুন সমীকরণে এবার সোনিয়া, বেঙ্গালুরুর নৈশভোজে বিশেষ অতিথি মমতা, কেজরী

Written by SNS July 12, 2023 5:39 pm

দিল্লি, ১২ জুলাই– আগামী সপ্তাহে বেঙ্গালুরুতে বিজেপি বিরোধী দলগুলির বৈঠকে এবার নতুন মুখ প্রাক্তন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধি। সেই বৈঠকের আগে নতুন সমীকরণ করতে চাইছে কংগ্রেস। আগামী মঙ্গলবার (১৮ জুলাই) ওই বৈঠক হওয়ার কথা। তার আগে সোমবার রাতে বেঙ্গালুরুতে বিরোধী নেতাদের নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছেন প্রাক্তন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধি । বুধবার কংগ্রেসের একটি সূত্রে জানা গিয়েছে, ওই নৈশভোজে আমন্ত্রিত ২৩টি দলের নেতাদের তালিকায় বিশেষভাবে ডাকা হয়েছে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং আম আদমি পার্টি (আপ)-র প্রধান অরবিন্দ কেজরীওয়াল। পটনার বৈঠকে ১৫টি দল যোগ দিয়েছিল। বেঙ্গালুরুর বৈঠকে ২৪টি দল যোগ দিতে পারে।

গত ২৩ জুন পটনায় বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ নেতা নীতীশ কুমারের ডাকা বৈঠকে ১৫টি দল অংশ নিয়েছিল। কংগ্রেসের তরফে হাজির ছিলেন রাহুল গান্ধি এবং দলের সভাপতি মল্লিকার্জুন খাড়গে । ছিলেন মমতা এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। কেজরীওয়াল ছাড়াও আরজেডি প্রধান লালুপ্রসাদ, তার ছেলে তথা বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব, এনসিপি প্রধান শরদ পওয়ার, ডিএমকে প্রধান তথা তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন, জেএমএম নেতা তথা ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন, জম্মু ও কাশ্মীরের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী ন্যাশনাল কনফারেন্সের ওমর আবদুল্লা এবং পিডিপির মেহবুবা ছিলেন বৈঠকে।

ছিলেন, তিন বাম দলের শীর্ষ নেতা— সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, সিপিআই সাধারণ সম্পাদক ডি রাজা, সিপিআই এমএল-লিবারেশন সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য, শিবসেনা (বালাসাহেব) প্রধান তথা মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদবও। কংগ্রেস সূত্রের খবর, পটনায় যে সব দল যোগ দিয়েছিল, তারা ছাড়াও এমডিএমকে, কেডিএমকে, ভিসিকে, আরএসপি, ফরোয়ার্ড ব্লক, কেরল কংগ্রেস(মণি), কেরল কংগ্রেস (জোসেফ) এবং ইন্ডিয়ান ইউনিয়ন অব মুসলিম লিগ যোগ দেবে বেঙ্গালুরুর বৈঠকে।

বিরোধী জোটের বৈঠকে সোনিয়ার উপস্থিতি ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। কর্নাটকের বিধানসভা ভোটে কংগ্রেসের বিপুল জয়ের পর এই প্রথম সে রাজ্যে যাচ্ছেন সোনিয়া । সূত্রের খবর, বিরোধী নেতাদের ওই বৈঠকে ২০২৪-এর লোকসভা নির্বাচনের যৌথ রাজনৈতিক কৌশল নিয়ে আলোচনা হবে। দেশ জুড়ে একসঙ্গে মোদি বিরোধী আন্দোলনে লড়ার জন্য একটি কমিটিও তৈরি হবে। রাজ্য স্তরে আসন সমঝোতা নিয়েও আলোচনা করবেন বিরোধী নেতারা।